অবশেষে প্যারিস অলিম্পিক-এ কুস্তিতে ব্রোঞ্জ পেল ভারত

বিনেশ ফোগাটের ডিসকোয়ালিফাই হয়ে যাওয়ার পরে, সকলের দৃষ্টি আমান সেহরাওয়াতের দিকে ছিল এবং তিনি হতাশ করেননি। তাঁর অভিষেক অলিম্পিকে , আমান পুরুষদের ৫৭ কেজি ওজন বিভাগে ব্রোঞ্জ পদক জিতলেন। আমান ব্রোঞ্জ পদকের ম্যাচে পুয়ের্তো রিকো কুস্তিগীরকে ১৩-৫-এ একতরফাভাবে পরাজিত করে ব্রোঞ্জ পদক জিতে নেন এবং এইভাবে ভারত প্যারিস অলিম্পিকে ষষ্ঠ পদক পেল। সব মিলিয়ে এই গেমসে এটি ভারতের ৫ম ব্রোঞ্জ।

প্রথমবারের মতো অলিম্পিকে অংশ নেওয়া ২১ বছর বয়সী আমানের জন্য অভিষেকটি স্মরণীয় ছিল। তিনি দুর্দান্ত শুরু করেছিলেন এবং প্রথম বাউটে মেসিডোনিয়ার ভ্লাদিমির এগোরভকে ১০-০ ব্যবধানে পরাজিত করেছিলেন। এর পরে, তার একই কীর্তি কোয়ার্টার ফাইনালেও দেখা যায় যেখানে তিনি আলবেনিয়ার জেলিমখান আবাকরভকে ১২-০ ব্যবধানে পরাজিত করে সেমিফাইনালে প্রবেশ করেন। তবে সেমিফাইনালে বিশ্ব নম্বর-১ জাপানের রেই হিগুচির মুখোমুখি হওয়ায় আমানকে হারের মুখে পড়তে হয়েছিল। হিগুচি তাঁকে ১০-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠার আশা শেষ করে দেন আমানের।

আমনের এই সাফল্য খুবই বিশেষ কারণ ভারত এই বিভাগে টানা ২টি অলিম্পিক পদক জিতেছে। এর আগে রবি দাহিয়াও টোকিও অলিম্পিকে ৫৭ কেজি বিভাগে অংশ নিয়েছিলেন। এটিও ছিল রবির প্রথম অলিম্পিক এবং তিনি রুপোর পদক জিতেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 20 =