রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল না ভারত

ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা করেছে মস্কো। আমেরিকা এই রুশ আগ্রাসনের তীব্র বিরোধিতা করেছে। কিন্তু রাষ্ট্রসংঘে এখনও ভারত রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি। যা নিয়ে আন্তর্জাতিক রাজনীতিতে চর্চা শুরু হয়েছে।

ইউক্রেনের ডনেৎস্ক, লুহানস্ক, জ়াপোরিজিয়া ও খেরসন— এই চার অঞ্চলকে শুক্রবার আনুষ্ঠানিক ভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা করা হয়েছে। কিছু দিন আগে মস্কো দাবি করেছিল, এই চারটি অঞ্চলেই গণভোটে রাশিয়ার জয় হয়েছে। রাষ্ট্রসংঘে আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলি মস্কোর এই দাবির বিরোধিতা করেছিল। এই গণভোটকে তারা ভুয়ো বলেও দাবি করেছিল। কিন্তু বরাবরের মতো ভারত নীরব থেকেছে। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ নিরাপত্তা পরিষদে এই প্রস্তাবের আলোচনায় শান্তি, কূটনীতি ও আলোচনার ক্ষেত্রে দিল্লির অবস্থান ব্যক্ত করেন। তিনি জানিয়েছেন, ‘ইউক্রেনে সাম্প্রতিক কিছু ঘটনাবলী নিয়ে ভারত খুব চিন্তিত।’

পরে তিনি জানিয়েছেন, এই অবস্থার সামগ্রিকতা মাথায় রেখেই ভারত এই প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকছে। এদিকে ১০ টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ভারতের পাশাপাশি চিন, ব্রাজিল, গ্যাবন এই ভোটদান প্রক্রিয়া থেকে বিরত ছিল। এবং পরিষদের স্থায়ী সদস্য হিসেবে রাশিয়া এই প্রস্তাবে ভেটো প্রয়োগ করেছে। এদিকে আমেরিকা জানিয়েছে, এই বিষয়টি তারা রাষ্ট্রসংঘের সাধারণ সভাতেও উত্থাপিত করবে। তবে ভারত এই প্রথম নয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বারবার রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত থেকেছে। এক্ষেত্রে ভারত নিরপেক্ষ বিদেশনীতির পথেই হেঁটেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × two =