লাদাখ নিয়ে ১৭ জুলাই ১৬তম বৈঠকে বসতে চলেছে ভারত-চিন

প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত ও চিনের মধ্যে বিবাদ মেটেনি এখনও। যুদ্ধের সিঁদুরে মেঘ কাটলেও চাপা উত্তেজনা এখনও রয়েছে। দুই দেশের মধ্যে বিবাদ মেটাতে এবার আরও একবার সামরিক স্তরের বৈঠকে বসতে চলেছে। পূর্ব লাদাখে দুই দেশের মধ্যে উত্তেজনা কমাতেই এই বৈঠক করা হবে বলে জানা গিয়েছে। বুধবার সূত্রে জানা গিয়েছে আগামী ১৭ জুলাই এই ১৬তম বৈঠক বসবেন ভারত ও চিনের সেনাবাহিনীর কমান্ডাররা।

১৭ জুলাইয়ের আগে এই দুই দেশ ১৫ বার বৈঠকে বসেছে। কিন্তু একাধিকবার সেনা পর্যায়ের বৈঠকের পরও পূর্ব লাদাখ সীমান্তে দুই দেশের মধ্যে বিবাদ সম্পূর্ণ মেটেনি। এবার স্থায়ী সমাধান খোঁজার লক্ষ্যেই দীর্ঘ বিরতির পর মুখোমুখি হবে ভারত-চিন। শেষ ১১ মার্চ ভারতীয় সেনা ও চিনা পিপলস লিবারেশন আর্মির (PLA) মধ্যে বৈঠক হয়েছিল। তারপর দীর্ঘ চারমাস পর আবার বৈঠক হচ্ছে। ২০২০ সালে মে মাসে দুই দেশের মধ্যে বিবাদ শুরু হওয়ার পর থেকে শান্তিরক্ষার্থে একাধিক বৈঠক হয়েছিল এই দুই দেশের মধ্যে। কিন্তু এই বৈঠকটি দীর্ঘ বিরতির পর সংঘটিত হতে চলেছে।

প্রসঙ্গত ২০২০ সালে গালওয়ানে ভারতীয় এবং চিনা সেনার সংঘর্ষের পর থেকেই দুই দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। এরপর থেকে দুই দেশের সীমান্তেই প্রায় অর্ধ শতাধিক সেনা মোতায়েন রয়েছে। সম্প্রতি চিনা সামরিক বাহিনীর একটি যুদ্ধবিমান ভারতীয় আকাশসীমার খুব কাছে চলে এসেছিল। এরপরই দুই দেশের এই সেনা কমান্ডারের পর্যায়ের বৈঠক বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − seven =