৮ অক্টোবর আমেরিকায় অক্ষরধাম মন্দিরের উদ্বোধন

৮ অক্টোবর আমেরিকার নিউ জার্সির ছোট্ট শহরে রবিন্সভিলে, উদ্বোধন হতে চলেছে স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দির। আধুনিক যুগে ভারতের বাইরে স্থাপিত সর্ববৃহৎ হিন্দু মন্দিরগুলির অন্যতম হতে চলেছে এই মন্দির। ১২,৫০০-রও বেশি স্বেচ্ছাসেবক ১২ বছর ধরে হাতে খোদাই করে এই মন্দির তৈরি করেছেন। ৮ তারিখ উদ্বোধন হলেও, ৩০ সেপ্টেম্বর মোহান্ত স্বামী মহারাজের উপস্থিতিতে ইতিমধ্যেই উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়ে গিয়েছে। হিন্দু শিল্প ও স্থাপত্যের একটি মাইলফলক বলা হচ্ছে এই মন্দিরকে। মন্দিরটির উদ্বোধনের আগে, শুভকামনা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

২৯ সেপ্টেম্বর মন্দির কর্তৃপক্ষকে একটি চিঠি লিখে আসন্ন উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে তাঁর আনন্দ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লিখেছেন, নিউ জার্সির রবিন্সভিলে অক্ষরধাম মহামন্দিরের উদ্বোধনের খবর জেনে আমি আনন্দিত। বিশ্বব্যাপী অসংখ্য ভক্তদের জন্য এই অনুষ্ঠান গভীর আধ্যাত্মিক তাৎপর্যপূর্ণ।

দীর্ঘ কয়েক বছর ধরেই অক্ষরধাম মন্দিরের সঙ্গে যোগাযোগ রয়েছে প্রধানমন্ত্রী মোদির। ২০১৭ সালে, তিনি গুজরাতের গান্ধীনগরে অবস্থিত অক্ষরধাম মন্দির পরিদর্শন করেছিলেন। অস্ট্রেলিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলকে মন্দিরে স্বাগত জানিয়েছিলেন তিনি। অন্যদিকে, জি২০ শীর্ষ সম্মেলনের জন্য গত সেপ্টেম্বরে নয়া দিল্লিতে এসে, সেখানকার অক্ষরধাম মন্দিরে গিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 19 =