তুরস্ক-সিরিয়াতে ১০০ ঘণ্টা পরেও জারি উদ্ধারকাজ, মৃত্যুর সংখ্যা ছাড়াল ২৪ হাজার

মৃত্যুর সংখ্যায় দাঁড়ি পড়ার কোনও ইঙ্গিতই নেই। ১০০ ঘণ্টা পরেও জারি তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্প বিধ্বস্ত এলাকার উদ্ধারকাজ। প্রশাসনের তরফে জানানো হয়েছে ইতিমধ্যেই, সোমবারের ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) তুরস্ক ও সিরিয়া মিলিয়ে কমপক্ষে ২৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৪৫ হাজার ছুঁইছুঁই।

সময়ের বিরুদ্ধে লড়াই করেই ধ্বংসস্তূপের নীচে আটকে থাকা মানুষজনদের উদ্ধার করার চেষ্টা চালানো হচ্ছে। ভূমিকম্পে যারা রক্ষা পেয়েছেন, তারা বর্তমানে প্রবল ঠান্ডা ও ক্ষুধার সঙ্গে লড়াই করছেন। দেশের বিভিন্ন প্রান্তে এখনও উদ্ধারকারী দল পৌঁছতে পারেনি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে। ইতিমধ্যেই উদ্ধারকাজে হাত লাগিয়েছে ভারতের তরফে পাঠানো জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF)। ভারতের তরফে অত্যাবশ্যকীয় ওষুধ, ডায়গনস্টিক কিটও পাঠানো হয়েছে। অন্যদিকে, রাষ্ট্রসংঘের তরফে পাঠানো ত্রাণও শুক্রবার সিরিয়া ও তুরস্কে পৌঁছয়।

ভূমিকম্পের কারণে শুধুমাত্র সিরিয়াতেই ৫৩ লক্ষ মানুষ ঘরছাড়া হয়েছেন বলে জানা গিয়েছে। ৮ লক্ষ ৭০ হাজারেরও বেশি মানুষ চরম খাদ্যকষ্টের মধ্যে রয়েছেন। দ্রুত তাদের কাছে ত্রাণ না পৌঁছলে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 2 =