গত ৮ বছরে বাপু ও প্যাটেলের স্বপ্নের ভারত গড়ে তুলতে চেয়েছি: মোদি

বেজে গিয়েছে ভোটের দামামা। ডিসেম্বরেই গুজরাতের বিধানসভা (Gujarat Election 2022) নির্বাচন। এই অবস্থায় দু’দিনের সফরে রাজ্যে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। ওয়াকিবহাল মহলের মতে, পাতিদার গোষ্ঠীকে কাছে টানতেই মোদির এই সফর। আর প্রথম দিনই মোদির ঘোষণা, ‘আমি আজ যা হয়েছি তা গুজরাতের জন্যই।’ পাশাপাশি হাসপাতাল তৈরির প্রসঙ্গেও কার্যত পাতিদার গোষ্ঠীরই প্রশংসায় পঞ্চমুখ হলেন তিনি।

এদিন রাজকোট ও গান্ধিনগরে দু’টি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোদি। এর মধ্যে রয়েছে রাজকোটের আটকোটে সদ্য গড়ে ওঠা এক হাসপাতালের উদ্বোধন। পাতিদার গোষ্ঠীর তৈরি এই হাসপাতালের সূচনা করে মোদি ভোটের আগে আসলে ওই গোষ্ঠীকে কাছে টানতেই চাইছেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এদিন আটকোটে মোদিকে বলতে শোনা গিয়েছে, ‘এই ৮ বছরে আমাদের সৎ প্রচেষ্টা ছিল বাপু ও সর্দার পটেলের স্বপ্নের ভারত গড়ে তোলার। যেখানে দরিদ্র, দলিত, আক্রান্ত, উপজাতি, মহিলারা ক্ষমতাবান হবেন। যেখানে স্বাস্থ্যবিধি ও সুস্বাস্থ্য হবে জীবনধারণের একটি উপায়।’ পাশাপাশি মোদি জানিয়েছেন, দরিদ্র ও মধ্যবিত্তদের জীবনযাত্রাকে সহজ করে তুলতেই নিরলস কাজ করে চলেছে তাঁর সরকার।

রাজকোটের হাসপাতালটি প্রসঙ্গে মোদি বলেন, ‘যখন মানুষের চেষ্টা ও সরকারের প্রচেষ্টার মধ্যে যোগসূত্র তৈরি হয়ে যায়, তখন আমাদের সেবার শক্তি বৃদ্ধি পায়। রাজকোটের এই আধুনিক হাসপাতাল তারই বড় উদাহরণ হয়ে থাকল।’ এরপর গুজরাতের প্রশংসায় তিনি জানান, ‘আজ আমি যা হতে পেরেছি তা গুজরাতের জন্য।’

এদিকে ইউপিএ সরকারকেও কাঠগড়ায় তুলেছেন মোদি। তাঁর কথায়, ‘আমি যখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলাম, কেন্দ্রের ইউপিএ সরকার ফাইল ক্লিয়ার করত না। গুজরাতে কোনও প্রকল্পের অনুমতি পাওয়া যেত না।’

প্রধানমন্ত্রী এদিন আরও বলেছেন, আমাদের মা-বোনেদের জনধন ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি টাকা জমা পড়েছে। কৃষক ও শ্রমিকদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা পড়েছে। আমরা বিনামূল্যে গ্যাস সিলিন্ডারেরও ব্যবস্থা করেছি, যাতে দরিদ্রদের রান্না করতে অসুবিধা না হয়। প্রধানমন্ত্রীর কথায়, সরকার যদি দরিদ্রদের হয়, সেই সরকার কীভাবে তাঁদের সেবা করে, তাঁদের ক্ষমতায়নের জন্য কাজ করে, গোটা দেশ তা দেখছে। ১০০ বছরের সবচেয়ে বড় সংকটের মধ্যেও দেশ ধারাবাহিকভাবে তা অনুভব করেছে। মহামারি শুরু হওয়ার পর গরিবদের সামনে খাবার-পানীয়ের সমস্যা দেখা দেয়, তাই আমরা দেশের শস্যভাণ্ডার খুলে দিয়েছিলাম। প্রধানমন্ত্রী বলেছেন, বাপু ও সর্দার প্যাটেলের স্বপ্নের ভারত তৈরি করেছি আমরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × five =