চিনে গত ৪ দিনে করোনা আক্রান্ত ২ লক্ষের বেশি: হু

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৃহস্পতিবার চিনের কোভিড সংক্রমণ নিয়ে তথ্য প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, এখনও রোজ প্রচুর লোক আক্রান্ত হচ্ছেন সে দেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুসারে, ১ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত সে দেশে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ১৮ হাজার ১৯ জন। মঙ্গলবার সে দেশে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মাত্র ৫ জনের। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা পৌঁছল ৫ হাজার ২৫৮। যা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেকটাই কম। কিন্তু এই তথ্য যে কতটা সঠিক তা নিয়েও প্রশ্ন উঠেছে বিশ্বের বিভিন্ন মহলে।

চিনে কোভিডের বাড়বাড়ন্তের ব্যাপারে পরিষ্কার তথ্য না থাকায়, ইতিমধ্যেই সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এর মধ্যে রয়েছে ভারতও। ভারত, আমেরিকা, ব্রিটেন, কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলি চিন থেকে আসা ব্যক্তিদের কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করেছে।

করোনা ভাইরাসের সংক্রমণকে নিয়ন্ত্রণ করতে জিরো কোভিড নীতি জারি করেছিল চিন। কিন্তু গত বছর সেই নীতি তুলে নেওয়া হয়। এর পরই কোভিড সংক্রমণের বাড়বাড়ন্ত দেখা গিয়েছে সে দেশে। কিন্তু সেই তথ্য সঠিকভাবে প্রকাশ করেনি চিন। এমনকী করোনা ভাইরাসের কোন ভ্যারিয়েন্টের জন্য এই অবস্থা তৈরি হয়েছে, তা নিয়েও খুব বিস্তারিত তথ্য দেয়নি চিন। তখনই পরিস্থিতি গোপনের অভিযোগ উঠেছে চিনের বিরুদ্ধে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার একাংশ মনে করছে, আক্রান্তের সংখ্যা খুব বেশি হওয়াতেই এই তথ্যগুলি যথাযথভাবে গুছিয়ে উঠতে পারেনি চিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + four =