বাসভাড়া বাড়ানোর পক্ষে বিধানসভার এস্টিমেট কমিটি, রাজি নন পরিবহণ মন্ত্রী

বাস মালিক সংগঠনগুলি বছরের পর বছর ধরে বাসভাড়া বাড়ানোর আবেদন করছে। রাজ্য বিধানসভার এস্টিমেট কমিটি সুপারিশ করেছে, সরকারি-বেসরকারি সব বাসের ভাড়া বাড়ানো হোক।  কিন্তু পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী  স্পষ্ট জানিয়ে দিলেন, সরকারি বাসের ভাড়া এখনই বাড়ছে না। আর বেসরকারি বাসের ভাড়ার ব্যাপারে সরকার কোনও হস্তক্ষেপ করবে না।

পরিবহণ মন্ত্রীর কথায়, “বাসের ভাড়া বাড়ানোর  বিষয়ে ইতিমধ্যে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে আদালতে। তবে সরকারের অবস্থান হল, বেসরকারি বাসের ভাড়ার ব্যাপারটা বাস মালিক ও যাত্রীদের বোঝাপড়ার মধ্যে দিয়েই ঠিক হোক। সরকার এ ব্যাপারে নাক গলাবে না।” এদিকে খাতায় কলমে বাসভাড়া না বাড়লেও কলকাতা থেকে শহরতলি সর্বত্রই অলিখিতভাবে বাড়তি বাস ভাড়া নেওয়ার অভিযোগ রয়েছে।
সে ব্যাপারে পরিহণ মন্ত্রী  জানিয়েছেন, কোথাও কোনও জেলায় কোনও বাস লাগামহীন ভাড়া নিলে যাত্রীরা সরাসরি তাঁকে বা পরিবহণ দফতরকে জানাতে পারে। সে ক্ষেত্রে দ্রুত ব্যবস্থা নেবে সরকার। স্নেহাশিস জানিয়েছেন, সম্প্রতি জেলার একটি বাস ন্যূনতম ভাড়া চাইছিল ১৫ টাকা। অভিযোগ পেয়ে সেই বাসটি আটকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।কেউ বেলাগাম ভাড়া  নিলে মন্ত্রীকে কীভাবে জানানো যাবে তা অবশ্য স্নেহাশিস চক্রবর্তী জানাননি।

কোভিডের পর গত দু’বছরে ডিজেলের দাম দফায় দফায় বেড়েছে। সেই অনুপাতে সরকারি ও বেসরকারি বাসের ভাড়া বাংলায় প্রাতিষ্ঠানিক ভাবে বাড়েনি। বিধানসভার কমিটির সুপারিশে বলা হয়েছে, ডিজেলের দাম বাড়ার কারণে সরকারি ও বেসরকারি বাসের ভাড়া বাড়ানো জরুরি হয়ে পড়েছে।

আগে সরকারি বাসের ভাড়ার সঙ্গে বেসরকারি বাসের ভাড়া কাঠামোও তৈরি করে দিত সরকার। কিন্তু কোভিডের পর তা আর নবান্ন করছে না। ফলে শহরে ও শহরতলিতে বহু বেসরকারি বাস ইচ্ছামতো ভাড়া নিচ্ছে। কেউ ২ টাকা বেশি ভাড়া নিচ্ছে তো কেউ ৫টাকা। তা নিয়ে যাত্রীদের সঙ্গে কন্ডাক্টরের বচসা লেগেই  থাকে।

বাসের ভাড়া কলকাতায় ও শহরতলিতে শেষ বার বাড়ানো হয়েছিল ২০১৮ সালের ১৮ জুন। কমিটির মতে, বাসগুলির যথাযথ রক্ষণাবেক্ষণ ও ভাল পরিষেবা দেওয়ার জন্য ভাড়া কাঠামোর পুনর্বিন্যাস প্রয়োজন। তা ছাড়া নানা কারণে সরকারি ও বেসরকারি বাসের ভাড়ার মধ্যে যে বৈষম্য রয়েছে, তাও বিধানসভার রিপোর্টে বলা হয়েছে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 4 =