দশম-দ্বাদশের প্র্যাকাটিক্যাল পরীক্ষার জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ সিবিএসই-র

 

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনে ২০২৩-এর জানুযারি থেকে শুরু হচ্ছে দশম আর দ্বাদশ শ্রেণির প্র্যাকটিক্যাল পরীক্ষা। অর্থাৎ, দু’টি ক্লাসের প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হতে আর এক মাসও বাকি নেই। তাই ছাত্রছাত্রী এবং স্কুলগুলিরও বর্তমানে পরীক্ষার প্রস্তুতি তুঙ্গে। এ ব্যাপারে শুক্রবার সংশ্লিষ্ট দুটি ক্লাসের প্র্যাকটিক্যাল পরীক্ষার ক্ষেত্রে এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরীক্ষার্থীরা সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের তরফ থেকে জানানো হয়েছে, এ বিষয়ে বিশদে জানতে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন -এর অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in -এও তা  বিশদে দেখা যেতে পারে। এই বিজ্ঞপ্তিতে প্র্যাকটিক্যাল পরীক্ষা এবং অভ্যন্তরীণ মূল্যায়ন কিংবা দশম এবং দ্বাদশের জন্য প্রজেক্টের প্রস্তুতির কৌশলের ব্যাপারেও বেশ কিছু তথ্য দেওয়া হয়েছে। একইসঙ্গে এও পরামর্শ দেওযা হয়েছে, ছাত্রছাত্রীদের প্র্যাকটিক্যাল পরীক্ষার সিলেবাস এবং যে বিষয়গুলিতে প্র্যাকটিক্যাল  পরীক্ষা নেওয়া হবে সেবিষয়েও সচেতন থাকার জন্য।  কারণ, বোর্ডের তরফে কোনও পরাক্ষার্থীকেই দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দেওয়া হবে না। তাই ছাত্রছাত্রীদের সঠিক সময়সূচি অনুসারে পরীক্ষার জন্য উপস্থিত হওয়ার কথাও বলা হয়।

অন্যদিকে, সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন অধীনস্থ স্কুলগুলিকেও বিজ্ঞপ্তিতে একাধিক বিষয়ে জানানো হয়েছে। সেক্ষেত্রে স্কুলগুলিকে অবশ্যই প্র্যাকটিক্যাল পরীক্ষার সিলেবাস সঠিক সময়ে শেষ করার নির্দেশ দেওয়া হয় এই বিজ্ঞপ্তিতে। পাশাপাশি পরীক্ষা নেওয়ার আগে স্কুলের কাছে যাতে পর্যাপ্ত সংখ্যক ব্যবহারিক উত্তর বই থাকে সে ব্যাপারেও স্কুলগুলিকে নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়াও, পরীক্ষা সংক্রান্ত যে কোনও সমস্যায় স্কুলগুলি সরাসরি আঞ্চলিক অফিসের সঙ্গে যোগাযোগ করতে পারে।

সম্প্রতি ২০২৩ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে দশমএবং দ্বাদশ শ্রেণির লিখিত পরীক্ষা শুরু হতে পারে বলে সিবিএসই-র তরফে ঘোষণা করা হয়েছে। যদিও দু’টি ক্লাসেরই কবে কোন পরীক্ষা নেওয়া হবে সেবিষয়ে এখনও নিশ্চিতভাবে জানানো হয়নি। তবে নির্দিষ্টভাবে ঘোষিত না হলেও ছাত্রছাত্রীদের পরীক্ষার প্রস্তুতি শুরু করে দেওয়ার পরামর্শ দিয়েছে সিবিএসই বোর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 1 =