রাস্তা সংস্কার না হলে গ্রামে ঢুকতে দেওয়া হবে না, আলতা দিয়ে বাড়ির প্রাচীরে এমনই বার্তা গ্রামবাসীদের

ভোট আসে ভোট রায়। কিন্তু গ্রামের বেহাল অবস্থা সেই তিমিরেই রয়ে গিয়েছে। তবে এবারে আর কোনো প্রতিশ্রুতির ওপর ভরসা করতে পারছেন না গ্রামবাসীরা। তাই সাত সকালেই দল বেঁধে বেরিয়ে গ্রামের মহিলারা দেওয়ালে পোস্টার লেখে নেতা-মন্ত্রীদের এলাকায় প্রবেশ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করল। ঘটনাটি ঘটেছে, পুরাতন মালদা ব্লকের মঙ্গলবাড়ি গ্রাম পঞ্চায়েতের পাঁসিপাড়া এলাকায়। সোমবার সকাল থেকেই বিষয়টি জানাজানি হতেই সংশ্লিষ্ট এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। গ্রামের মহিলাদের সাফ কথা, আগে রাস্তা তারপরে ভোট। ভোট আসলেই নানান প্রতিশ্রুতি দিয়ে যান বিভিন্ন দলের রাজনৈতিক নেতা-মন্ত্রীরা। কিন্তু এবারে তাদের খপ্পরে আর পড়ছি না। আগে এলাকার রাস্তা সংস্কার করা হবে, তারপরে গ্রামে নেতা-মন্ত্রীদের ঢুকতে দেওয়া হবে। নাহলে গ্রামের রাস্তার প্রবেশের মুখেই শতাধিক মহিলারা বসে থেকে অবস্থান বিক্ষোভ করবে। এদিন সকালে হাতে আলতা নিয়ে তুলি দিয়ে বিভিন্ন বাড়ির দেওয়াল রাস্তার ধারে থাকা সীমানা পাঁচিলগুলিতে নেতা-মন্ত্রীদের এলাকায় প্রবেশ না করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে পোস্টার লিখেছেন।
প্রতিবাদী গ্রামবাসী মহিলা উমা চৌধুরী, রীতা চৌধুরীদের বক্তব্য, আমাদের বয়স হয়েছে। দীর্ঘ কয়েক দশক ধরে দেখছি গ্রামের মাটির রাস্তা সেই তিমিরেই থেকে গিয়েছে। কোন উন্নতি হয়নি। অথচ ভোট আসলে নেতা-মন্ত্রীরা গ্রামে এসে মঞ্চ করে সভাও করবেন। রাস্তা সংস্কারের কথা বারবার বলা হয়েছে। খুব শীঘ্রই রাস্তা তৈরি হবে এমনও প্রতিশ্রুতি দিয়েছেন বিভিন্ন দলের নেতারা। কিন্তু কোথায় আর কি। কোনো কাজই হয়নি। আবার পঞ্চায়েত ভোট আসছে। আবার সেই একই ঘটনা ঘটতে চলেছে। কিন্তু আগের মতো সেই ঘটনার পুনরাবৃত্তি হতে দেব না। আগে রাস্তা, তারপরে ভোট। তাই এদিন গ্রামের সকল মহিলারা একজোট হয়ে বেরিয়েছি। গ্রাম জুড়ে বিভিন্ন দেওয়ালে আলতা দিয়ে লেখেছি নেতা-মন্ত্রীরা যাতে গ্রামে প্রবেশ না করে। তাহলে তাদের অপমানিত করা হবে। গ্রামে ঢুকতে দেওয়া হবে না।
উল্লেখ্য, আদিবাসি অধ্যুষিত পুরাতন মালদা ব্লকের মঙ্গলবাড়ি গ্রাম পঞ্চায়েতের পাঁসিপাড়া এলাকায় দিনমজুরের সংখ্যায় বেশি। কেউ জমিতে চাষ করেন। আবার কেউ মাছ ধরে রুজি রোজগার করেন। এই পরিস্থিতিতে গ্রামের বেহাল রাস্তার জন্য চরম সমস্যা তৈরি হয়েছে বলে অভিযোগ গ্রামবাসীদের। অ্যাম্বুল্যান্স দমকলের গাড়ি বেহাল রাস্তার জন্য কোনওভাবেই প্রবেশ করতে পারে না। বর্ষা আসলে এক হাঁটু কাদা জল পেরিয়েই গ্রামের মানুষদের চলাচল করতে হয় বলে অভিযোগ। দীর্ঘ কয়েক কিলোমিটার সেই বেহাল রাস্তার সংস্কারের দাবি নিয়ে এদিন মহিলাদের এই প্রতিবাদ। পুরাতন মালদা পঞ্চায়েত সমিতির সভাপতি মৃণালীনি মণ্ডল মাইতি জানিয়েছেন, বিষয়টি শুনেছি রাজ্য সরকার বিভিন্নভাবে গ্রামীণ এলাকায় উন্নয়ন কাজ করছে। ওই গ্রামেও খুব শীঘ্রই রাস্তা সংস্কারের কাজ করা হবে। সংশ্লিষ্ট পঞ্চায়েত কেও এ ব্যাপারে দ্রুত খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − two =