কোর্টের নির্দেশ পুলিশ না মানলে কড়া ব্যবস্থা, হুঁশিয়ারি বিচারপতি মান্থার

সিভিল কোর্ট নির্দেশ দেওয়া সত্ত্বেও সেই নির্দেশ মানছেন না পুলিশকর্মীরা, এই ইস্যুতে মঙ্গলবার আদালতে ক্ষোভ উগরে দিতে দেখা যায় বিচারপতি রাজাশেখর মান্থাকে। পাশাপাশি এও জানান, প্রতিদিন বিভিন্ন জেলা থেকে একই অভিযোগ আসছে। সঙ্গে তাঁর হুঁশিয়ারি, এমন ঘটনায় এবার পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
আর তার প্রমাণ মিলল, সম্প্রতি ক্যানিং থানার বিরুদ্ধে এই অভিযোগ জমা পড়ার পরই। বারুইপুরের এসপিকে আইসির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার নির্দেশও দেন বিচারপতি মান্থা।
অভিযোগ, আদালত নির্দেশ দেওয়ার পরেও বহু ক্ষেত্রেই সেই নির্দেশ অগ্রাহ্য করা হয় থানার তরফে। এই প্রবণতা ক্রমেই বেড়ে চলেছে। এরপরই মঙ্গলবার তিনি প্রশ্ন তোলেন, ‘পুলিশের কোনো পরোয়া নেই নিম্ন আদালতের নির্দেশ মানার। কী হচ্ছে এটা? ছেলে খেলা হচ্ছে? প্রতি তিনটে মামলায় একটা পুলিশের নির্দেশ না মানার অভিযোগ। দিনের পর দিন এই ভাবে চলবে?’ এমন ধরনের ঘটনা বিচার দেওয়ার পথে অন্তরায় বলে মঙ্গলবার এই বিষয়ে লিখিতভাবে তাঁর পর্যবেক্ষণও জানান বিচারপতি। সঙ্গে রাজাশেখর মান্থার স্পষ্ট বার্তা, পুলিশের এমন ঔদ্ধত্য কিছুতেই বরদাস্ত করবে না আদালত।
পাশাপাশি এদিন রাজ্য পুলিশের ডিজিকে বিচারপতি মান্থার নির্দেশ, এই সংক্রান্ত নির্দেশিকা জারি করে প্রতিটি জেলার এসপিদের সতর্ক করতে হবে। কোনও থানা যদি কোর্টের নির্দেশ অগ্রাহ্য করে, তাহলে সেই পুলিশ আধিকারিকের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ করতে হবে বলেও নির্দেশ দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − eleven =