ফল প্রকাশ আইসিএসই এবং আইএসসি-র

অপেক্ষার অবসান ফলাফল প্রকাশ হল আইসিএসই অর্থাৎ দশম এবং আইএসসি অর্থাৎ দ্বাদশ শ্রেণির। সিআইএসসিই অর্থাৎ কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনের অফিসিয়াল ওয়েরসাইটে ফল সমনে এল বেলা ৩টে থেকে। কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনের তরফ থেকে জানানো হয়েছে এবারে আইসিএসই-তে মোট পরীক্ষার্থীর সংখ‍্যা ২,৩১,০০০। অপরদিকে, প্রায় ৯০,০০০ হাজার পড়ুয়া পরীক্ষায় বসেন আইএসসি বা দ্বাদশ শ্রেণির পরীক্ষায়।একইসঙ্গে এও জানানো হয়েছে, ফলাফল দেখার জন্য ওয়েবসাইটে গিয়ে ছাত্রছাত্রীদের কোর্স কোড, ইনডেক্স নম্বর, ক্যান্ডিডেট ইউআইডি এবং ক্যাপচা কোড দিতে হবে৷ প্রকাশের পরেই এই জরুরি তথ্যগুলি দিয়ে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নিন ফলাফল৷ অবশ্য ফলাফল দেখার জন্য এসএমএস এবং ডিজি লকারের ব্যবস্থাও রয়েছে৷
এদিকে আপাতত যা খবর মিলছে তাতে আইসিএসই বোর্ডের এই পরীক্ষায় পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জয়জয়কার। আইসিএসই এবং আইএসসি দুই শ্রেণির পরীক্ষাতেই প্রথম স্থানাধিকারী রয়েছেন পশ্চিমবঙ্গ থেকেই। দশম এবং দ্বাদশে দুই পরীক্ষাতেই ছেলেদের থেকে মেয়েদের পাশের হার বেশি। দ্বাদশ শ্রেণির পরীক্ষায় মেয়েদের পাশের হার ৯৮.০১ শতাংশ ও ছেলেদের পাশের হার ৯৫.৯৬ শতাংশ। দশম শ্রেণির পরীক্ষায় মেয়েদের পাশের হার ৯৯.২১ শতাংশ এবং ছেলেদের পাশের হার ৯৮.৭১ শতাংশ। এ বছর আইসিএসই দশম শ্রেণির পরীক্ষা হয়েছে ২৭ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ। অন্য দিকে আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষা হয়েছে ১৩ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ।
সিআইএসসিই অর্থাৎ কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনের তরফ থেকে এদিন এও জানানো হয় যে, ফলাফল ঘোষণার পরে ফলাফল রি-চেক করার জন‍্য ২১ মে পর্যন্ত সময় পাবে পড়ুয়ারা। ২০২৩ সালের আইসিএসইপরীক্ষা শুরু হয় ২৭ ফেব্রুয়ারি এবং শেষ হয় ২৯ মার্চ। এরপর আইএসসি পরীক্ষা চলে ১ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 4 =