ফলপ্রকাশ উচ্চ মাধ্যমিকের, ৪৯৮ পেয়ে প্রথম কোচবিহারের আদিশা দেবশর্মা

কলকাতা: উচ্চ মাধ্যমিক পরীক্ষার ৪৪ দিনের মাথায় হল ফলপ্রকাশ। প্রথম দশে জায়গা করে নিলেন ২৭২ জন ছাত্রছাত্রী।

উচ্চ মাধ্যমিকে ৫০০-তে ৪৯৮ পেয়ে প্রথম হয়েছেন কোচবিহারের দিনহাটার ছাত্রী অদিশা দেবশর্মা। দ্বিতীয় হয়েছেন পশ্চিম মেদিনীপুরের সায়নদীপ সামন্ত। সায়নদীপ পেয়েছেন ৪৯৭। তৃতীয় হয়েছেন চার জন। রোহিন সেন, সোহন দাস, অভীক দাস এবং পরিচয় পারি। এঁদের প্রাপ্ত নম্বর ৪৯৬। শুক্রবার বেলা ১১টা নাগাদ সাংবাদিক বৈঠক করে ফলাফল ঘোষণা করেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।এ বছর পাশের হার  ৮৮.৪৪  শতাংশ। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, কালিম্পং-সহ ৭ জেলায় পাশের হার ৯০ শতাংশের বেশি। ছাত্রদের পাশের হার ৯০.১৯ শতাংশ, ছাত্রীদের ক্ষেত্রে এই হার ৮৬.৮৯ শতাংশ। প্রথম থেকে দশম পর্যন্ত মেধাতালিকা রয়েছন ১৪৪ জন ছাত্র, ১২৮ জন ছাত্রী। এই বছর ২ এপ্রিল শুরু হয়েছিল উচ্চ মাধ্যমিক। শেষ হয়েছিল ২৭ এপ্রিল। ফল প্রকাশের পরে সংশ্লিষ্ট বিদ্যালয় থেকে মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করতে হবে শিক্ষার্থীদের। যে শিক্ষার্থীদের রেজাল্টে সমস্যা থাকবে, তাদের ক্ষেত্রে নির্দিষ্ট প্রোটোকল মেনে, সব দিক পর্যালোচনা করে উচ্চ শিক্ষা সংসদে যোগাযোগ করতে হবে।

এদিকে মেধা তালিকায় নাম শুনতেই খুশির হাওয়া ছড়িয়ে পড়ে কোচবিহারের দিনহাটার ১১ নম্বর ওয়ার্ডের বলরামপুর রোডের বাসিন্দা অদিশার বাড়িতে। দিনহাটা সোনিদেবী জৈন হাইস্কুলের ছাত্রী অদিশা দেবশর্মা। তাঁর বাড়িতে এদিন ছিল উৎসবের মেজাজ। ভবিষ্যতে ইঞ্জিনিয়ার হতে চান অদিশা। তিনি জানিয়েছেন, ‘উচ্চ মাধ্যমিকে আমার ন’জন শিক্ষক ছিলেন। ভবিষ্যতে আমি নিজের পায়ে দাঁড়াতে চাই। পথশিশুদের জন্যও কিছু করতে চাই।’

প্রসঙ্গত, ২০২০ সালে করোনা ভাইরাসের (Coronavirus) প্রকোপে উচ্চমাধ্যমিক পরীক্ষা অসমাপ্ত ছিল। কয়েকটি বিষয়ের পরীক্ষা বাকি রেখেই লকডাউন ঘোষণা করা হয়। পরে একাদশ শ্রেণির ফলাফলের সঙ্গে প্রাপ্ত নম্বর যোগ করে ফলাফল প্রকাশ করেছিল সংসদ। ২০২১ সালে অনলাইন পরীক্ষা হয়। সেই অর্থে ২ বছর পর অফলাইন উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হল। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষ ২০হাজার ৮৬২। ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা প্রায় ৬৫,৪৮৬ বেশি। ২০ তারিখ থেকে স্কুলে স্কুলে পাওয়া যাবে মার্কশিট। এছাড়া অনলাইনে মার্কশিট ডাউনলোড করা যাবে। স্ক্রুটিনির আবেদন করতে হবে ২০ জুন থেকে ৫ জুলাইয়ের মধ্যে। অনলাইনেই আবেদন করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + thirteen =