রোদা পোড়া কালচে ত্বক? ঘরোয়া উপায়েই হবে কাজ

রোদের তেজে ত্বক কালচে হয়ে গিয়েছে? নিষ্প্রাণ লাগে ত্বক?তাহলে উপায়?

সূর্যের অতি ক্ষরাক বেগুনি রশ্মির প্রভাবে ত্বক কালো হয়ে যায়। একে বলে সান ট্যান। আর যদি কেউ দীর্ঘক্ষণ রোদে থাকেন, তাহলে শুধু ট্যান নয়, হয়ে যায় সান বার্ন।

প্রথমেই মনে রাখতে হবে ত্বকের ক্ষতি বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত জরুরি। তারপরও সান ট্যান বা সান বার্ন হলে ত্বকের অতিরিক্ত য্ত্ন দরকার। তবে ঘরোয়া উপায়েই উঠতে পারে ত্বকের কালচে ভাব। ত্বক হতে পারে উজ্জ্বল।

হলুদ, বেসন, দুধ ও মধু- এই গুলো মিশিয়ে নিন ভাল করে। তারপর মুখে লাগিয়ে ৫-৭ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই প্যাক ব্যবহারে ত্বকের কালচে ভাব চলে যাবে।

পাকা পেঁপে ও মধু- পাকা পেঁপে পেস্ট করে তাতে দিন কয়েক ফোঁটা মধু। পরিষ্কার মুখে মিশ্রনটা ১০-১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এটা ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত ৩ দিন লাগালেও সান ট্যানের সমস্যা কমবে।

টমেটো ও মধু- টমেটো গোল করে কেটে তাতে কয়েক ফোঁটা মধু মেশান। মধু প্রাকৃতিক ব্লিচের কাজ করে। টমেটো রোদে পোড়া দাগ তুলতে খুবই কার্যকর।

অ্যালোভেরা জেল ও মধু- অ্যালোভেরা জেল ত্বকের জ্বালা পোড়া ভাব দূর করে আরাম দেয়। মধু প্রাকৃতিক ময়শ্চারাইজার ও ব্লিচের কাজ করে। এই মিশ্রনটা নিয়মিত ব্যবহার করলেও ত্বক হবে সুন্দর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + thirteen =