বেআইনি চাকরি কত? এসএসসি ও সিবিআই-এর কাছে তালিকা চাইলেন বিচারপতি

কলকাতা: শিক্ষক নিয়োগ দু্র্নীতি মামলায় বেআইনিভাবে নিযুক্তদের সরাতে আরও এক নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। নবম এবং দশম শ্রেণিতে যাঁদের বেআইনি ভাবে চাকরি দেওয়া হয়েছে, এক সপ্তাহের মধ্যে তাঁদের তালিকা চেয়ে পাঠালেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি জানিয়েছেন যোগ্য যে সমস্ত চাকরিপ্রার্থীরা নিয়োগের অপেক্ষায় দিন গুনছেন, তাঁদের চাকরি দিতেই এই পদক্ষেপ। ২৮ সেপ্টেম্বরের মধ্যে কমিশন ও সিবিআইকে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই তালিকার ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ করবে আদালত।

দীর্ঘদিন ধরে এসএসসি মামলা চলছে।আদালতের নির্দেশে যেমন বেআইনি নিয়োগের জেরে বহু চাকরি গিয়েছে, তেমনই বহু যোগ্য পার্থী চাকরি পেয়েছেনও। কিছু নিয়োগের প্রক্রিয়াও চলছে। বুধবার এই সংক্রান্ত মামলার শুনানি ছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। সেখানেই সওয়াল-জবাব শেষে বিচারপতি স্কুল সার্ভিস কমিশনকে অবিলম্বে মামলাকারীর আইনজীবী ও মধ্যশিক্ষা পর্ষদের আইনজীবীর সঙ্গে বৈঠকের নির্দেশ দেন। বিচারপতির নির্দেশ, কতজন বেআইনিভাবে চাকরি পেয়েছেন, সে বিষয়ে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে রিপোর্ট পেশ করতে হবে কমিশন ও সিবিআইকে।এসএসসির নবম-দশমের শিক্ষক নিয়োগ সংক্রান্ত দুর্নীতির অভিযোগের তদন্ত করছে সিবিআই। তাই তাদের কাছে এই মামলায় বেআইনি নিয়োগ সংক্রান্ত তথ্য চেয়েছেন বিচারপতি। সিবিআইকে জানাতে হবে তারা তদন্ত করে কত বেআইনি নিয়োগ পেয়েছে। অন্য দিকে এসএসসির কাছে এ সংক্রান্ত সমস্ত তথ্যই থাকার কথা।  এদিন অভিজিৎ গঙ্গোপাধ্যায় স্পষ্টভাবে জানান, বেআইনিভাবে যাদের নিয়োগ করা হয়েছে, তাঁদের প্রত্যেকের চাকরি যাবে।

বিচারপতি বলেন, ‘গত এপ্রিল মাস থেকে মামলা চলছে, প্রকৃত যোগ্য প্রার্থীরা এখনও চাকরি পাননি। তাঁদের দ্রুত চাকরির ব্যবস্থা করতে হবে তো।’ আগামী বুধবার ২৮ সেপ্টেম্বর মামলাটির পরবর্তী শুনানি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + five =