২৪ ঘণ্টারও বেশি নির্জলা হাসপাতাল, জলের জন্য ছুটছেন রোগী ও পরিজনরা

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে নির্জলা হাসপাতাল! সামান্য পানীয় জলটুকু সংগ্রহ করতেও ভর্তি থাকা রোগী থেকে রোগীর পরিজনদের ছুটতে হচ্ছে আশপাশের গ্রামে, এমনটাই দাবি। বাঁকুড়ার হীড়বাঁধ ব্লকের আমঝুরি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের এই অবস্থায় স্বাভাবিক ভাবেই প্রশ্নের মুখে স্বাস্থ্য পরিকাঠামো।
বাঁকুড়ার আমঝুরি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে আউটডোর ছাড়াও রয়েছে ইনডোর চিকিৎসা পরিষেবা। ৩০টি শয্যাবিশিষ্ট এই হাসপাতালের ইনডোরে প্রায় প্রতিদিনই ভর্তি থাকেন ১২ থেকে ১৫ জন রোগী। হাসপাতালের পানীয় জল থেকে শৌচালয়ে জল সরবরাহের জন্য রয়েছে একটি সাবমার্সিবল পাম্প। জানা গিয়েছে, রবিবার সন্ধ্যায় ওই পাম্প আচমকাই বিকল হয়ে পড়ায় নির্জলা হয়ে পড়ে হাসপাতালটি। আউটডোর চিকিৎসা পরিষেবায় তেমন প্রভাব না পড়লেও, ইনডোর পরিষেবা কার্যত বিপর্যস্ত হয়ে ওঠে জলের অভাবে। ভর্তি থাকা রোগীদের সামান্য পানীয় জলটুকু সংগ্রহ করতেও ছুটে যেতে হয় পার্শ্ববর্তী গ্রামে। ঘটনার কথা স্থানীয় হীড়বাঁধ ব্লক প্রশাসনকে জানানো হলেও পাম্প মেরামতির কাজ সম্পূর্ণ না হওয়ায় হাসপাতালের হাল ফেরেনি বলে দাবি। ফলে রোগী দুর্ভোগ সেই তিমিরেই রয়ে গিয়েছে বলেও দাবি।
স্বাস্থ্য দপ্তরের দাবি, বিকল পাম্প মেরামতির কাজ শুরু হয়েছে। পাশাপাশি ব্লক প্রশাসনের তরফে পানীয় জলের ট্যাঙ্ক হাসপাতালে পাঠিয়ে জলের চাহিদা মেটানোর চেষ্টা চালানো হচ্ছে। ওই হাসপাতালের পাম্প মেরামত করে জল সরবরাহ কখন স্বাভাবিক হয় সেদিকেই তাকিয়ে হাসপাতালে ভর্তি থাকা রোগী ও রোগীদের পরিজনরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 6 =