গান্ধি পরিবারের দুই এনজিও-র বিদেশি অনুদান বন্ধ করল স্বরাষ্ট্র মন্ত্রক

রাজীব গান্ধি ফাউন্ডেশন  এবং রাজীব গান্ধি চ্যারিটেবল ট্রাস্ট বা আরজিসিটি-র, ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট লাইসেন্স বাতিল করল কেন্দ্র। গান্ধি পরিবারের নিয়ন্ত্রণাধীন এই দুই এনজিও-র বিরুদ্ধে বিদেশী অবদান সংক্রান্ত অনিয়মের অভিযোগ রয়েছে।

আরজিএফ এবং আরজিসিটি – দুই সংস্থারই প্রধান প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি। এছাড়া, প্রথম সংস্থায় সদস্য হিসেবে রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি, কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধি বঢরা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম। দ্বিতীয় সংস্থাটিতেও সদস্য হিসেবে রয়েছেন রাহুল গান্ধি। এছাড়া আছেন রাজ্যসভার প্রাক্তন সাংসদ অশোক এস গঙ্গোপাধ্যায়ও।

সরকারি সূত্রে খবর, ২০২০ সালেই এই অনিয়মের তদন্তের জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে একটি আন্তঃমন্ত্রক কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটির তদন্তের পরই এই পদক্ষেপ করা হয়েছে। সূত্রের খবর, এরপর তদন্তের ভার সিবিআই-কে হস্তান্তর করা হতে পারে।  আন্তঃমন্ত্রক তদন্ত কমিটিতে ইডি ছাড়াও স্বরাষ্ট্র ও অর্থ মন্ত্রক এবং সিবিআই-এর আধিকারিকরা ছিলেন। এই দুই এনজিও-র আয়কর রিটার্ন দাখিল করার সময় নথির হেরফের, তহবিলের অপব্যবহার এবং চিন-সহ বিদেশী দেশগুলি থেকে তহবিল সংগ্রহের সময় অর্থ পাচারের অভিযোগ খতিয়ে দেখা হয়েছে। তদন্ত হয়েছে ইন্দিরা গান্ধি মেমোরিয়াল ট্রাস্ট নামে অপর একটি গান্ধি পরিবার নিয়ন্ত্রিত এনজিও-র বিরুদ্ধেও। তবে, এই সংগঠনটির বিরুদ্ধে এখনও পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + eighteen =