কানপুরে প্রথম দিনেই ইতিহাস, দ্বিতীয় টেস্টের শুরুতেই নয়া রেকর্ড গড়লেন রবি অশ্বিন

ভারত বাংলাদেশের দ্বিতীয় টেস্টে ফের নয়া রেকর্ড গড়লেন রবি অশ্বিন। প্রায় প্রত্যেক ম্যাচেই কোনও না কোনও ইতিহাস গড়ছেন ভারতের তারকা স্পিনার। লেগ স্পিনার অনিল কুম্বলেকে ছাড়িয়ে এশিয়াতে টেস্ট ক্রিকেটে ভারতের সবচেয়ে সফল বোলার হয়ে উঠলেন তিনি। কানপুর টেস্টে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে আউট করে অশ্বিন এই মাইলফলক অর্জন করেন, তাঁর উইকেটের সংখ্যা বর্তমানে ৪২০। এই মাইলফলক অশ্বিনকে এশিয়ার টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট নেওয়া বোলার হিসেবে প্রতিষ্ঠিত করল। এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন শ্রীলঙ্কান কিংবদন্তি মুথাইয়া মুরলিধরন।

৬১২ উইকেট নিয়ে অনিল কুম্বলে, যিনি নিজেও একজন কিংবদন্তি ভারতীয় স্পিনার, বর্তমানে ৪১৯ উইকেট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন। তালিকায় অন্যান্য উল্লেখযোগ্য বোলারদের মধ্যে রয়েছেন রঙ্গনা হেরাথ ৩৫৪ উইকেট নিয়ে এবং হরভজন সিং ৩০০ উইকেট নিয়ে। উল্লেখ্য, চা বিরতির আগে ফের বন্ধ হল ভারত বাংলাদেশ দ্বিতীয় টেস্ট ম্যাচ। ক্রিজে রয়েছেন মোমিনুল হক এবং মুশফিকুর রহিম। চা বিরতির কিছুক্ষণ আগে খেলা চলাকালীন ফের ঝেঁপে বৃষ্টি নামে। তারপরেই প্রথম দিনের খেলা সাসপেন্ড ঘোষণা করে দিলেন আম্পায়াররা। চা বিরতির কিছুক্ষণ আগে থেকেই আলো পড়ে আসছিল। বারবার লাইটমিটার বের করে দেখছিলেন আম্পায়াররা।

লাঞ্চের পর বাংলাদেশের হয়ে খেলার হাল ধরেছিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং মোমিনুল হক। দ্বিতীয় সেশনে শান্তকে আউট করেন রবি অশ্বিন। ৫৭ বলে ৩১ রান করে ফিরে যান শান্ত। তারপর একাধিক সুযোগ এলেও একটুর জন্য বেঁচে গিয়েছেন বাংলাদেশ ব্যাটাররা। রিভিউ নিলেও তা গিয়েছে বাংলাদেশের পক্ষে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির জন্য কানপুরের গ্রিনপার্কের মাঠ ছিল ঢাকা। শুক্রবার সকালেও মাঠ ছিল ঢাকা।
ফলে মাঠ শুকোতে সময় লেগেছে। কভার তোলার পর সকাল সাড়ে ন’টা নাগাদ মাঠ পর্যবেক্ষণ করেন আম্পায়ারেরা। সকাল দশটায় হয় টস। আর সকাল সাড়ে দশটায় শুরু হয় খেলা। মেঘলা আবহাওয়া ও ভিজে আউটফিল্ডের জন্য রোহিত টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন। আর তিন পেসারে খেলছে ভারত। একদিন আগেও ঠিক ছিল ভারত তিন স্পিনারে খেলবে। কিন্তু মেঘলা আবহাওয়ার জন্যই সিদ্ধান্ত বদল। প্রথম টেস্টের দলই কানপুরে দ্বিতীয় টেস্টে খেলাচ্ছে ভারত। তবে বাংলাদেশ দলে দুটি পরিবর্তন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 8 =