নভেম্বরেই হিমাচলে ভোটগ্রহণ, দিনক্ষণ ঘোষণা কমিশনের

হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন (Election Commission) আগামী ১২ নভেম্বর এক দফায় ভোটগ্রহণ হবে হিমাচল প্রদেশের ৬৮ আসনে। ফল ঘোষণা ডিসেম্বর। ভোটগ্রহণের ২৬ দিন পর ভোটগণনা হবে। যদিও ঠান্ডা নিয়ে ভাবিত নয় নির্বাচন কমিশন।

ভোটের দিন ঘোষণা হওয়ার পরই হিমাচল প্রদেশে আদর্শ আচরণ বিধি লাগু হয়ে যাচ্ছে। মুখ্য নির্বাচন কমিশনের রাজীব কুমার (Rajeev Kumar) জানিয়েছেন, ভোটপ্রক্রিয়া সুষ্ঠু এবং অবাধ করার জন্য সবরকম বন্দোবস্ত করবে কমিশন। হিমাচলের প্রবীণ ভোটারদের জন্য বাড়তি সুবিধাও দিচ্ছে কমিশন। মুখ্য নির্বাচন কমিশনের রাজীব কুমার জানিয়েছেন, এবার থেকে ৮০ ঊর্ধ্ব প্রবীণ নাগরিকরা বাড়িতে বসেও ভোট দিতে পারবেন। সেজন্য আগে থেকে আবেদন করা যাবে। করোনা কালে এই নিয়ম চালু হয়েছে। হিমাচলের ভোটেও সেটা জারি থাকবে।

মনে করা হচ্ছে, হিমাচল এবং গুজরাতের ভোটের ফল একই দিনে প্রকাশ করতে চায় কমিশন। সেকারণেই হিমাচলের (Himachal Pradesh) ভোটগণনার জন্য ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করা হচ্ছে। যদিও গুজরাতের ভোটের দিনক্ষণ এদিন ঘোষণা করা হয়নি। শোনা যাচ্ছে দীপাবলির পর গুজরাতের ভোট ঘোষণা করতে পারে কমিশন। তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) সেরাজ্যে একাধিক সরকারি কর্মসূচিতে যেতে পারেন। সেকারণেই ভোট ঘোষণায় দেরি কমিশনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − fourteen =