হিমাচলের মুখ্যমন্ত্রী পদে সুখবিন্দর সিং সুখু, রবিবার শপথ

হিমাচলের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা সুখবিন্দর সিং সুখু। শুক্র থেকে শনিবার দীর্ঘ টানাপোড়েনের পর মুখ্যমন্ত্রী পদে সুখুর নাম ঘোষণা করল কংগ্রেস হাইকম্যান্ড। মুখ্যমন্ত্রী পদের আরেক দাবিদার মুকেশ অগ্নিহোত্রীকে করা হচ্ছে উপমুখ্যমন্ত্রী। এদিকে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিংকে কোনও প্রশাসনিক পদ দেওয়া হচ্ছে না। তবে তাঁর ছেলে বিক্রমাদিত্য সিংকে উপমুখ্যমন্ত্রী করা হতে পারে বলে কংগ্রেস সূত্রের খবর।রবিবার সকাল ১১টায় হিমাচলের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন সুখু।

হিমাচল জয়ের পর কংগ্রেসের কাছে আরও বড় একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় গোটা দলকে একত্রিত রেখে মুখ্যমন্ত্রী বেছে নেওয়া। এখানে বলে রাখা শ্রেয়, ৬৮ আসনের হিমাচল বিধানসভায় ম্যাজিক ফিগার ৩৫। কংগ্রেস জিতেছে ৪০টি আসন। অর্থাৎ কংগ্রেস সুস্পষ্টভাবেই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। তবে এই জয়ের পর মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসার প্রবল দাবিদার ছিলেন বর্তমান কংগ্রেসের রাজ্য সভানেত্রী তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভন্দ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিং।পাশপাশি নাম ঘোরাফেরা করছিল প্রাক্তন রাজ্য সভাপতি তথা জয়ী বিধায়ক সুখবিন্দর সিং সুখু এবং বিদায়ী বিধানসভার বিরোধী দলনেতা মুকেশ অগ্নিহোত্রীরও।

প্রথমে কংগ্রেসের তরফে ঘোষণা করা হয়, বিধায়কদের বৈঠকেই মুখ্যমন্ত্রী নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।সেইমতো শুক্রবার সিমলায় দলের বিধায়কদের বৈঠকও ডাকা হয়। কিন্তু বৈঠকের আগেই এআইসিসি পর্যবেক্ষকদের সামনে বিক্ষোভ দেখান প্রতিভা সিংয়ের অনুগামীরা।তাতে গোষ্ঠীদ্বন্দ্বের আশঙ্কা আরও বাড়ে। সেকারণেই শুক্রবার বিধায়কদের বৈঠকে মুখ্যমন্ত্রী নিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি কংগ্রেস নেতারা। শেষপর্যন্ত বিধায়কদের দিয়ে একটি প্রস্তাব পাশ করানো হয়।যাতে বলা হয়, মুখ্যমন্ত্রী নিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেবে হাইকম্যান্ড।

এরপরই শনিবার হাইকম্যান্ডের সিদ্ধান্তে মুখ্যমন্ত্রী পদের জন্য সামনে আসে সুখবিন্দর সিং সুখুর নাম।  হামিরপুর জেলার নদায়ুন কেন্দ্রের চারবারের বিধায়ক রাহুল গান্ধির ঘনিষ্ঠ বলেই পরিচিত এই সুখবিন্দর। আর রাজনৈতিক বিশ্লেষকদের ধারনা, সেকারণেই তাঁকে দায়িত্ব দেওয়া হয়েছে। সুখুকে মুখ্যমন্ত্রী করার পাশাপাশি উপমুখ্যমন্ত্রী করা হয় প্রাক্তন বিরোধী দলনেতা মুকেশ অগ্নিহোত্রীকে।এজিকে কানাঘুষো শোনা যাচ্ছে, আরও একজনকে উপমুখ্যমন্ত্রী করা হতে পারে।তিনি বীরভদ্র সিংহের ছেলে বিক্রমাদিত্য সিং।কারণ, বীরভদ্রর স্ত্রী প্রতিভা সিং কোনও প্রশাসনিক পদ পাননি।তিনি আপাতত কংগ্রেসের রাজ্য সভানেত্রীই থাকবেন।এদিকে আবার সুখবিন্দরের সঙ্গে বীরভদ্র সিংয়ের পরিবারের সম্পর্ক তেমন ভাল নয়।স্বাভাবিকভাবেই সুখবিন্দর মুখ্যমন্ত্রী হওয়ায় খুব একটা খুশি নন প্রতিভা। আর কংগ্রেসের অন্দরে এ নিয়ে যাতে গোষ্ঠীদ্বন্দ্ব মাথাচড়া না দেয় সেই কারণেই এই সিদ্ধান্ত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × four =