পরিত্যক্ত দূষণকারী প্লাস্টিক থেকে প্রযুক্তিতে তৈরি হচ্ছে উন্নতমানের ইট

নিজস্ব প্রতিবেদন, অণ্ডাল: অব্যবহারযোগ্য প্লাস্টিক গলিয়ে তৈরি করা হচ্ছে পরিবেশ বান্ধব ইট। প্লাস্টিক রিসাইক্লিং প্রকল্পে দিশা দেখাচ্ছে ইসিএলের বাঁকোলা এরিয়া। সংস্থা ইতিমধ্যে চালু করেছে প্লাস্টিক রিসাইক্লিং (প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট ইউনিট ) এর একটি প্রকল্প। সেই প্রকল্পে একবার অব্যবহারযোগ্য প্লাস্টিক গলিয়ে তৈরি করা হচ্ছে পরিবেশ বান্ধব ইট।
এক বছর আগে বাঁকোলা কোলিয়ারিতে ইসিএলের নিজস্ব জমিতে এই প্রকল্পটি চালু হয়েছে। উখড়া গ্রাম পঞ্চায়েতের কঠিন তরল বজ্য নিষ্কাশন প্রকল্প থেকে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নির্দিষ্ট মূল্যে কিনে আনা হয়। প্রথমে সেই প্লাস্টিক বেছে নিয়ে তা কেটে ছোট ছোট টুকরো করা হয়। তারপর বাছাই করা প্লাস্টিকের টুকরো মেশিনে গরম করে গলানোর পর নির্দিষ্ট ছাঁচে রেখে চাপ দিয়ে তৈরি করা হয় ইট। একটি ইট তৈরি করতে লাগে এক কেজি প্লাস্টিক। সংস্থার নিজস্ব বাগান সাজানো, সীমানা প্রাচীর তৈরির কাজে উৎপাদিত ইট আপাতত ব্যবহার করা হচ্ছে।
বাঁকোলা এরিয়ার জেনারেল ম্যানেজার সঞ্জয় কুমার সাহু জানান, এই প্রকল্পে প্লাস্টিক বাছাই ও কাটিং করার জন্য চুক্তিভিত্তিক চারজন মহিলা ও চারজন প্রশিক্ষিত পুরুষ কর্মী আছেন, তা¥রা ইট উৎপাদনের কাজ করেন। পুরো প্রকল্পটি দেখাশোনার জন্য রয়েছেন দু’জন ম্যানেজার। এই প্রকল্পে পরিত্যক্ত প্লাস্টিক রিসাইক্লিংয়ের পাশাপাশি কর্মসংস্থানও হয়েছে বলে জানান সঞ্জয়বাবু ।
উল্লেখ্য, প্লাস্টিক ব্যবহারের বাড়বাড়ন্ত নিয়ে উদ্বিগ্ন পরিবেশবিদরা। আর দূষণের জেরেই দিনে দিনে বাড়ছে পৃথিবীর তাপমাত্রা, বাড়ছে গ্লোবাল ওয়ার্মিং। পরিত্যক্ত প্লাস্টিক যেমন পরিবেশ দূষণ বাড়ায়, তেমনই তৈরি হয় জঞ্জালের স্তূপ। যার কারণে পরিবেশে তৈরি হয় নানা রকম সমস্যা। এই সমস্যার সমাধান এখনও অজানা। তবে বিষয়টি নিয়ে পরিবেশবিদ, বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন। প্রশাসনও জোর দিয়েছে পরিত্যক্ত প্লাস্টিক রিসাইক্লিংয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =