ডেঙ্গু পরিস্থিতি নিয়ে নবান্নে উচ্চ পর্যায়ের বৈঠক আজ

আজ, শনিবার রাজ্যের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে নবান্নে ফের উচ্চ পর্যায়ের বৈঠক বসতে চলেছে। সব জেলার জেলাশাসক, মুখ্য স্বাস্থ্য আধিকারিক সহ স্বাস্থ্য দপ্তরের রাজ্য ও জেলা স্তরের কর্তাদের বৈঠকে ডাকা হয়েছে। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১০ থেকে ১৫ শতাংশ কমেছে। এটি ছিল ডেঙ্গুর ৩৯ তম সপ্তাহ। তবে রাজ্যের এখনও কয়েকটি জেলায় ডেঙ্গু আক্রান্ত সংখ্যা উদ্বেগের জায়গায় রয়েছে। আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা থাকায় ফের যাতে ডেঙ্গু সংক্রমণ যাতে না বাড়ে ন তা নিশ্চিত করতেই এই বৈঠক।
রাজ্যে ১৩০টির মতো এলাকাকে ডেঙ্গুর হটস্পট হিসাবে চিহ্নিত করেছিল। যে হটস্পটগুলি চিহ্নিত করা হয়েছিল সেই হটস্পটের মধ্য থেকে একাধিক এলাকায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমছে বলেই নবান্ন সূত্রে খবর। আগামিকালের বৈঠকে হাসপাতালগুলির সুপারদেরও উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।
কয়েকদিন আগেই ডেঙ্গু মোকাবিলার সঙ্গে যুক্ত সব আধিকারিকদের ছুটি বাতিল করেছে নবান্ন। ডেঙ্গু মোকাবিলায় ১৫ দফা নির্দেশ দেওয়া হয়েছে । যাঁরা ডেঙ্গু বিধি মানবেন না, তাঁদের ক্ষেত্রে আইনি পদক্ষেপ নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।জনগণকে সচেতন করতে ইতিমধ্যে পূর্ণাঙ্গ গাইডলাইনও দিয়েছে রাজ্য সরকার। সেখানে ডেঙ্গুর উপসর্গ নিয়েও সচেতন করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + 18 =