দমকল কর্মী নিয়োগ মামলায় পিএসসি-কে জরিমানা হাই কোর্টের

কলকাতা: শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ ঘিরে সরগরম রাজ্য। তারই মধ্যে দমকলের ফায়ার অপারেটর নিয়োগে বেনিয়ম নিয়ে বেশ কিছুদিন হল মামলা চলছে কলকাতা হাই কোর্টে। সেই মামলায় হলফনামা জমা দেওয়ার জন্য পাবলিক সার্ভিস কমিশন ফের সময় চাওয়ায় এবার জরিমানা করল কলকাতা হাই কোর্ট।সোমবার ১০ হাজার টাকা জরিমানার শর্তে পিএসসিকে অতিরিক্ত দু’সপ্তাহ সময় দিল হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চ।পাশাপাশি, দমকল দপ্তরে দেড় হাজার পদে নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশের মেয়াদ আরও ৪ সপ্তাহ বাড়ল। মামলার পরবর্তী শুনানি তিন সপ্তাহ পর।

এর আগে ১১ জুলাই এই মামলার শুনানি ছিল কলকাতা হাই কোর্টে । সেদিন হলফনামা জমা করার জন্য একসপ্তাহ সময় চেয়েছিল পাবলিক সার্ভিস কমিশন (Public Service Commission)। এদিন সেই হলফনামা জমা করার কথা ছিল। কিন্তু এদিন ফের আরও ২ সপ্তাহ সময় চায় পিএসসি। এরপরই ১০ হাজার টাকা জরিমানার শর্তে সেই অনুমতি দেয় আদালত। এই অর্থ রাজ্যের আইনি সহায়তা কেন্দ্রে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। এদিকে ফায়ার অপারেটর পদে নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশের মেয়াদ আবারও বাড়াল আদালত।

২০১৮ সালে অগ্নিনির্বাপণ বিভাগে দেড় হাজার ফায়ার অপারেটর নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য। ২০১৯ সালে লিখিত পরীক্ষা হয়। ফলপ্রকাশের পর থেকেই সমস্যার সূত্রপাত। অভিযোগ ওঠে পরীক্ষায় ভুল প্রশ্ন ছিল। এমনকী, স্পোর্টস কোটা বা অগ্নিনির্বাপণের প্রশিক্ষণের শংসাপত্র থাকলে যে অতিরিক্ত নম্বর বা সংরক্ষণ মেলে, তা দেওয়া হচ্ছিল না। এমনকী, সাধারণ চাকরিপ্রার্থীকে তফসিলি কোটায় চাকরি দেওয়া হয়েছে বলেও অভিযোগ।প্রাথমিকভাবে এই সমস্ত অভিযোগ নিয়ে স্যাটের দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীরা। সেখানে সেই আরজি খারিজ হয়ে যায়। তারপরই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন তাঁরা। এই মামলার শুনানি চলছে কলকাতা হাই কোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি শম্পা দত্ত পালের ডিভিশন বেঞ্চে। তাদের নির্দেশেই পিএসসিকে জরিমানা করা হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × two =