সিবিআই-এর বিরোধিতা সত্ত্বেও কুণাল ঘোষের বিদেশ যাত্রায় সম্মতি হাই কোর্টের

কলকাতা: তৃণমূল নেতা কুণাল ঘোষের বিদেশযাত্রায় অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। তবে শর্তসাপেক্ষে। আগামী ১৬ জানুয়ারি সিঙ্গাপুর যেতে চান বলে আদালতের অনুমতি পেতে আবেদন করেছিলেন তিনি।

প্রসঙ্গত, ২০১৭ সালে সারদা মামলায় জামিন পেয়েছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। তবে জামিনের শর্ত অনুযায়ী, তাঁর পাসপোর্ট জমা রয়েছে সিবিআইয়ের কাছে। ৬ বছর বাদে কুণাল প্রথমবার বিদেশযাত্রার অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হন। কলকাতা হাই কোর্ট শর্তসাপেক্ষে কুণালের বিদেশ যাত্রার অনুমতি দিয়েছএ। আগামী ১৬ জানুয়ারি বিদেশ যেতে পারবেন কুণাল। ৩১ জানুয়ারি তাঁর কর্মসূচি শেষ হওয়ার কথা। হাই কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, বিদেশযাত্রার আগে কুণালকে বন্ড হিসাবে ৫ লক্ষ টাকা নিম্ন আদালতে জমা দিতে হবে। ফিরে এসে ফের তাঁর পাসপোর্ট সিবিআইয়ের কাছে জমা দিতে হবে বিচারপতি জয়মাল্য বাগচি এবং অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চ।

যদিও কুণালের বিদেশযাত্রার বিরোধিতা করে সিবিআই জানায়, তিনি সারদা কাণ্ডে কোটি কোটি টাকার দুর্নীতি মামলায় জড়িত রয়েছেন। সারদা কাণ্ডে বেশ কিছু দেশে টাকা সরিয়ে ফেলা হয়েছে। তদন্তে বিদেশি কয়েকটি ব্যাংকের সারদার টাকার লেনদেনের হদিশ পাওয়া গিয়েছে। যাঁর মধ্যে সিঙ্গাপুরও রয়েছে। পাশাপাশি কুণাল একজন প্রভাবশালী ব্যক্তি। চাইলে তিনি ভারচুয়ালি সিঙ্গাপুরের ওই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন।

তবে সিবিআইয়ের আপত্তি শোনেনি উচ্চ আদালত। হাই কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, সাংবিধানিক অধিকার কোনও ভাবেই লঙ্ঘন করা যায় না। মামলাকারী একজন সাংবাদিক। তাই এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে চান। টেকনিক্যাল এবং ভোকেশনাল ট্রেনিং শিক্ষা দিতে যাবেন। সিবিআইয়ের বিরোধিতা খারিজ করে ডিভিশন বেঞ্চ জানায়, ১৬ই জানুয়ারি যাবেন এবং ফিরে আসবেন ৩১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × five =