সকাল থেকে মুখভার আকাশের, সঙ্গে অঝোরে বৃষ্টি

শনিবার সকাল থেকেই মুখভার আকাশের। সঙ্গে অঝোরে বৃষ্টি। নিম্নচাপের দরুন এদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই। উত্তরবঙ্গেও মঙ্গলবার থেকে হাওয়া বদলের সম্ভাবনা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মায়ানমার উপকূলে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত বর্তমানে নিম্নচাপের রূপ নিয়েছে। এর অভিমুখ উত্তর ওডিশা এবং পশ্চিমবঙ্গ উপকূল। ফলে শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এছাড়াও পূর্ব মধ্য আরব সাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যা গোয়া এবং কঙ্কন উপকূলে অবস্থান করছে। তা শক্তি বাড়িয়ে আরও স্পষ্ট নিম্নচাপে পরিণত হতে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের।

আলিপুর আবহাওয়া দফত থেকে জানানো হচ্ছে শনি ও রবিবার শহরেও দিনভর বৃষ্টিপাত হবে। শনিবার থেকে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই কমবেশি মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির জেরে কমবে তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি। বুধবারের পর থেকে ধীরে ধীরে উন্নতি হবে পরিস্থিতি। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অর্থাৎ বৃষ্টিপাত একধাক্কায় অনেকটাই কমবে।

একইসঙ্গে আলিপুর আবহাওযা দফতরের তরফ থেকে জানানো হয়েছে, শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম এবং শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। শনিবার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৮০ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমানে হতে পারে ভারী বৃষ্টিপাত।মঙ্গলবার সকালের দিক পর্যন্ত কিছুটা একই থাকবে পরিস্থিতি। এরপর ধীরে ধীরে রাজ্যে আবহাওয়ার উন্নতি হতে চলেছে। রবিবার ভারী বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে। সোম ও মঙ্গলবারেও বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের সমস্ত জেলাগুলিতেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =