দাবদাহ কলকাতায়, তাপমাত্রা পৌঁছাল ৪১ ডিগ্রি সেলসিয়াসে

কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল গত বৃহস্পতিবারই। এরপর শুক্রবার তাপমাত্রা পৌঁছে গেল ৪১ ডিগ্রি সেলসিয়াসে। অ্যাকুওয়েদারের ওয়েদার আপডেট অনুযায়ী বিকেল চারটের সময় কলকাতার তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস৷ ফিল লাইক তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি আপেক্ষিক আর্দ্রতার পরিমাণও অসম্ভব কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ২৫ শতাংশ, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তরও। ফলে কলকাতায় ৪০ পেরিয়ে যাওয়া তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতা মিলিয়ে পুরো তাপপ্রবাহ বা হিটওয়েভের পরিস্থিতি তৈরি হয়েছে। বেশ কিছুদিন ধরেই হাওয়া অফিসের পক্ষ থেকে তাপপ্রবাহ বা হিটওয়েভের পূর্বাভাস জারি করা হয়। বাংলা নববর্ষের উইক এন্ড থেকে আগামী সপ্তাহেও এই তাপপ্রবাহ থেকে মুক্তির কোনও আশা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতায় বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় যা চার ডিগ্রি সেলসিয়াস বেশি। এরপর শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রাও ২৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি সেলসিয়াস বেশি।
পাশাপাশি এও জানানো হয়েছে, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় আরও দু’ থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। আপাতত চার-পাঁচ দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রীতিমতো শুকনো ও অস্বস্তিকর গরমে ভুগতে হবে। বিভিন্ন জেলাতেও তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আগামী সোমবার পর্যন্ত। বেলা বাড়লেই লু বইবে।
পাল্লা দিয়ে উত্তরবঙ্গেও বাড়ছে তাপমাত্রা। ইতিমধ্যেই মালদহে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই। পাশাপাশি দুই দিনাজপুরে তাপমাত্রা ছাড়িয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদদের আশঙ্কা দক্ষিণবঙ্গের পর উত্তরবঙ্গে তাপপ্রবাহের একটি স্পেল আসতে পারে। সেক্ষেত্রে বুধবার থেকে উত্তরবঙ্গের পার্বত্য দুই-তিন জেলা ছাড়া বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে।
এদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও আগামী সোমবার পর্যন্ত ও তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =