তাপপ্রবাহের সতর্কতা ৭ জেলায়, গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি থেকে বাঁচবে না কলকাতাও

তীব্র দাবদাহ থেকে রেহাই পাওয়ার আপাতত বিন্দুমাত্র কোনও আশা দেখছেন না আবহাওয়াবিদরা।আর এরই মধ্যে আবার তাপপ্রবাহের আশঙ্কা দক্ষিণের জেলাগুলিতে। কালবৈশাখী,শিলাবৃষ্টি, ঝড়-বৃষ্টির দাপটে অনেকটাই নেমেছিল তাপমাত্রার পারদ। কিন্তু সে স্বস্তি বেশিদিন টিকল না। ফের খারাপ খবর শোনাল আবহাওয়া দপ্তর। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, এক সপ্তাহ পশ্চিমের জেলায় লু বইবে। পাশাপাশি, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাতে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে। এদিকে শুক্রবার দক্ষিণবঙ্গের ৭টি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। সপ্তাহের শেষে তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে ৪০ ডিগ্রির ঘরে ঢুকতে পারে তাপমাত্রা। পশ্চিমের জেলাগুলিতে ৪২ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠে যেতে পারে। বৃহস্পতিবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। তবে বেলা বাড়ার সঙ্গে বাড়ে তাপমাত্রার পারদ।এদিকে বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৭ থেকে ৮৮ শতাংশ।পাশাপাশি আলিপুর আবহাওযা দপ্তর থেকে সামনের তিন দিন শনি, রবি, সোম দক্ষিণের ১২টি জেলায় তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। এর থেকে নিস্তার পাবে না শহর তিলোত্তমাও। কলকাতার বুকেও আগামী কয়েকদিন ছড়ি ঘোরাবে ভ্যাপসা গরমে কষ্ট পেতে হবে কলকাতাবাসীকে। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে এও জানানো হয়েছে, মঙ্গল, বুধবার গরম আরও বাড়বে। জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও চরমে উঠবে।পাশাপাশি এও জানানো হয়েছে, কলকাতার ক্ষেত্রে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।
এই অবস্থা যে শুধু দক্ষিণবঙ্গের ক্ষেত্রে হবে তা নয়। একই ছবি উত্তরের জেলাগুলির ক্ষেত্রেও। সেখানকার পরিস্থিতিও মোটেই একটা স্বস্তির হবে না আগামী কয়েকদিন, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।পাশাপাশি তাপপ্রবাহের সম্ভাবনার কথাও শোনানো হয়েছে উত্তরের জেলাগুলির জন্য। এই প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে এও জানানো হয়েছে, আগামী সোমবার পর্যন্ত উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদহে একটানা তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। যদিও রবিবার উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে। তবে সেই সম্ভাবনা একেবারেই ক্ষীণ বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।
এখানে বলে রাখা শ্রেয়, আলিপুর আবহাওয়া দপ্তর থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, আগামী কয়েকদিন উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ উভয় ক্ষেত্রেই তাপমাত্রা অনেকটা বেড়ে যাবে। যেমন দক্ষিণবঙ্গের ক্ষেত্রে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে। পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা বৃদ্ধি পাবে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস। ফলে খুব স্বাভাবিক ভাবেই এটা বোঝা যাচ্ছে, আগামী কয়েকদিনে গরমে আরও নাজেহাল অবস্থা হতে চলেছে রাজ্যবাসীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − seven =