হাসপাতাল চত্বরে বায়োমেডিক্যাল ওয়েস্টের স্তূপ, ছড়াচ্ছে দুর্গন্ধ, রোগ জীবাণুর আশঙ্কা রোগীদের

নিজস্ব প্রিতেবদন, বাঁকুড়া: বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতাল চত্বরে মূল দরজার পাশেই হাসপাতালে ব্যবহৃত ক্ষতিকারক বায়ো মেডিক্যাল ওয়েস্টের আবর্জনার স্তূপ হয়ে রয়েছে। ফলে হাসপাতাল জুড়ে ছড়াচ্ছে দুর্গন্ধ, এই আবর্জনা থেকে রোগ জীবাণু ছড়ানোর আশঙ্কা করছেন রোগীর আত্মীয়রা। oুত পরিষ্কারের দাবি আত্মীয়দের। যে এজেন্সি এটা নিত, তাদের ওয়ার্ক অর্ডার সংক্রান্ত সমস্যা মিটে গিয়েছে বলে জানিয়েছেন হাসপাতাল সুপার।
হাসপাতালে ব্যবহৃত ইনজেকশন সিরিঞ্জ, রক্তমাখা গজ, তুলো, স্যালাইনের বোতল, ব্লাড পাউচ, চিকিৎসকদের ব্যবহার করা হ্যান্ড গ্লাভস, ব্লাড টেস্টের ভায়েল, সমস্ত কিছু পড়ে রয়েছে এই আবর্জনা স্তূপে। এই বায়োমেডিক্যাল ওয়েস্ট কোনও রকম খোলা জায়গায় বা কোনও ডাম্পিং গ্রাউন্ডে ফেলা যায় না, সেখানে বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতাল চত্বরের ভেতরেই রয়েছে এই ক্ষতিকারক বায়োমেডিক্যাল ওয়েস্টের আবর্জনা, স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে কোনও একটি সংস্থাকে বরাত দেওয়া হয় প্রত্যেকটি হাসপাতাল থেকে এই বায়োমেডিক্যাল ওয়েস্টগুলি সংগ্রহ করার জন্য।
জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতাল থেকে বায়োমেডিক্যাল ওয়েস্ট সংগ্রহ করা হয়নি বলে দাবি। যে কারণেই হাসপাতাল চত্বরে পড়ে রয়েছে এই আবর্জনা, তবে কেন পরিষ্কার করা হয়নি, তা নিয়ে উঠছে প্রশ্ন? রোগীর আত্মীয়দের দাবি, দ্রুত এই আবর্জনা পরিষ্কার করা হোক হাসপাতাল চত্বর থেকে।
বিষ্ণুপুর হাসপাতালের সুপার শুভঙ্কর কয়াল জানান, বায়োমেডিকেল ওয়েস্ট নিয়ে তাঁদের একটি সমস্যা ছিল, সেটা মিটে গিয়েছে। যে এজেন্সি এটা নিত, তাদের ওয়ার্ক অর্ডার সংক্রান্ত নিয়ে একটি সমস্যা ছিল, তবে ইতিমধ্যেই ওই সংস্থার কাজ করতে শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − nine =