বেঠিক বলেলনি শুভাপ্রসন্ন , সুপ্রিম নির্দেশই প্রমাণ, খুশি শিল্পী

কলকাতা: ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে রাজ্যের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ফলে বাংলায় এই সিনেমা দেখায় আর কোনও বাধা রইল না। একইসঙ্গে তাঁর মন্তব্যের জেরে তাঁকে নিয়ে নানাধরনের কথার জবাব এবার দিলেন তৃণমূল ঘনিষ্ঠ শিল্পী শুভা প্রসন্ন।

বাংলায় ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করেছিল রাজ্য সরকার। এই সিদ্ধান্ত সঠিক নয় বলে মন্তব্য করেছিলেন শাসকদল ‘ঘনিষ্ঠ’ শিল্পী শুভাপ্রসন্ন। তার জেরে দলেরই একাধিক নেতা-নেত্রীর সমালোচনার মুখেও পড়তে হয় তাঁকে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট রাজ্যের নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ দিতেই প্রথমসারির একটি সংবাদমাধ্যমকে শুভা প্রসন্ন জানালেন সুপ্রিম নির্দেশে তিনি খুশি।

‘কেরালা স্টোরি’ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্তের সঙ্গে সহমত ছিলেন না শিল্পী। বলেছিলেন, তিনি কোনও শিল্পপ্রচেষ্টার বিরোধিতা পছন্দ করেন না। সিনেমাটি কারা দেখবেন ,দেখবেন না সেটা দর্শকের সিদ্ধান্ত হওয়া উচিত।

এর জেরে দলের তরফে প্রথমে ফোনে ‘ধমক’ এবং পরে শুভাকে প্রসন্ন করতে শিল্পীর বাড়িতে যান তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তবে তিনি তাঁর মন্তব্য থেকে সরে আসেননি।

রাজ্যের নিষেধাজ্ঞায় সুপ্রিম কোর্টের স্থগিতাদেশের পর শিল্পী একটি সংবাদমাধ্যমকে বলেন, যে কোনও শিল্পীরই স্বাধীনতা থাকা উচিত। মুখ্যমন্ত্রী রাজ্যের শৃঙ্খলা ব্যাহত হওয়ার আশঙ্কা করেই ছবিটি হয়তো বন্ধ করেছিলেন। কিন্তু সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, এটা ঠিক নয়। তিনি মনে করেন, ছবিটি যাঁরা দেখার, তাঁরা দেখবেনই। যাঁরা বর্জন করার, তাঁরা তা-ই করবেন।

বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’ মুক্তি পেয়েছে গত ৫ মে। মুক্তির আগে থেকেই এই ছবিকে ঘিরে দানা বেঁধেছে বিতর্ক। ছবির বিষয়বস্তু রাজ্যে অপ্রীতিকর পরিস্থিতি তৈরি করতে পারে বলে আশঙ্কা ছিল রাজ্য প্রশাসনের। গত ৮ মে মুখ্যমন্ত্রী বাংলায় ছবিটি নিষিদ্ধ ঘোষণা করেন।

ছবির পরিচালক রাজ্যের সিদ্ধান্তের বিরোধিতায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সেখানেই রাজ্যের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দেওয়া হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + six =