হার্দিককে দেখে কালিসের কথা মনে পড়ে গেল প্রাক্তন পাক কোচ মিকি আর্থারের

হার্দিক পান্ডিয়ার নামে এখন চারিদিকে জয়ধ্বনি চলছে। পাকিস্তানের বিরুদ্ধে তার অলরাউন্ড পারফরমেন্সের পর সেটাই স্বাভাবিক। বিভিন্ন প্রাক্তন ক্রিকেটার নিজেদের মত প্রকাশ করেছেন। এই তালিকায় যুক্ত হলেন পাকিস্তানের প্রাক্তন কোচ মিকি আর্থার। দক্ষিণ আফ্রিকান মিকি সাফল্যের সঙ্গে কোচিং করিয়েছিলেন পাকিস্তানকে।
তার হাত ধরেই টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে শীর্ষস্থান দখল করেছিল পাকিস্তান। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের ১৮০ রানের জয়ের পেছনে আর্থারের অবদান ছিল বিরাট। সেই মিকি আর্থার এবার জানিয়েছেন হার্দিক পান্ডিয়া দলে থাকা মানে ভারতের ১১ জনের বদলে ১২ জন নিয়ে খেলা।

মিকি হার্দিক পান্ডিয়ার সঙ্গে মিল খুঁজে পাচ্ছেন প্রাক্তন দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার জাক কালিসের। তিনি মনে করেন কালিস যেভাবে তার অলরাউন্ড দক্ষতা দিয়ে দক্ষিণ আফ্রিকা দলকে সাহায্য করতেন, ঠিক সেই ভূমিকাটাই ভারতের হয়ে পালন করছেন পান্ডিয়া। উল্লেখ্য ওয়াসিম আক্রম জানিয়েছিলেন তার সন্দেহ নেই এই মুহূর্তে হার্দিক পান্ডিয়া বিশ্ব ক্রিকেটের সেরা অলরাউন্ডার। বেন স্টোকস, সাকিব আল হাসান, মইন আলির কথা মাথায় রেখেও এই মন্তব্য করেছিলেন আক্রম।

মিকি আর্থার স্পষ্ট জানিয়েছেন একজন ক্রিকেটার যদি চতুর্থ সিমারের কাজ করার পাশাপাশি প্রথম পাঁচ জনের মধ্যে ব্যাট করতে পারে, তাহলে একটা দলের সমস্যা অনেক কমে যায়। হার্দিক সেটাই করছেন।বিশেষ করে তিনি যেভাবে কামব্যাক করে বিশ্ব ক্রিকেটকে বার্তা দিয়েছেন, তাতে মিকি মনে করেন বাকি দলগুলোর ক্ষেত্রেও এবার হার্দিককে নিয়ে বিশেষ প্ল্যান করতে হবে। ক্যালিস যেভাবে কঠিন পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে পারফর্ম করতেন, পান্ডিয়ার মধ্যে সেই গুণ দেখতে পাচ্ছেন আর্থার। নিজেকে ফিট রাখতে পারলে বছর শেষে টি-টোয়েন্টি বিশ্বকাপেও হার্দিক পান্ডিয়ার ম্যাজিক অক্ষুন্ন থাকবে মনে করেন দক্ষিণ আফ্রিকান কোচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 3 =