ফের ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাত, ১৫ দিনের মধ্যে পাঁচ বার

রাজকোট: রবিবার বিকেলে ফের কেঁপে উঠল গুজরাত। এ নিয়ে ১৫ দিনের মধ্যে পাঁচ বার।।ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি  জানিয়েছে, রবিবার বিকেল ৩টে ২১ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়েছে।  উৎসস্থল ছিল রাজকোটের উত্তর এবং উত্তর-পশ্চিমে ভূপৃষ্ঠ থেকে ২৭০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৩। এই কম্পনে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

ঘটনাচক্রে, আফগানিস্তানের ফৈজাবাদের ১১৭ কিলোমিটার দক্ষিণে রবিবার বেশ কয়েক বার কম্পন অনুভূত হয়েছে। তার পর পরই গুজরাতে কম্পন অনুভূত হয়েছে। শুধু গুজরাতই নয়, রবিবার সকালে মহারাষ্ট্রের কোলাপুরেও কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৬।

এই সপ্তাহেই তিন বার মৃদু ভূমিকম্প হয়েছিল গুজরাতের আমরেলি জেলায়। ইনস্টিটিউট অফ সিসমো‌লজিক্যাল রিসার্চ (আইএসআর) জানিয়েছে, বৃহস্পতিবার কম্পন অনুভূত হয় খাম্বাতে। কম্পনের তীব্রতা ছিল ৩.৪। ওই দিনই সকালে আরও একটি মৃদু কম্পন হয়েছিল। সেই কম্পনের মাত্রা ছিল ৩.১। শুক্রবারেও কম্পন অনুভূত হয়েছিল। তার পর রবিবার আবার কাঁপল গুজরাত। তার আগেও গত ১১ ফেব্রুয়ারি রাত ১২টা ৫২ মিনিটে ভূকম্প অনুভূত হয় সুরতে। কম্পনের উৎসস্থল সুরত থেকে ২৭ কিমি দূরে।গুজরাতের বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক আধিকারিক বলেন, ‘কম্পনের প্রভাব পড়েছিল ৫.২ কিমি এলাকা পর্যন্ত। কম্পনের উৎসস্থল হাজারিয়ার কাছে আরব সাগরে। কম্পনের জেরে কোনও সম্পত্তি নষ্ট হয়নি। কেউ হতাহত হননি।’

২০০১ সালে গুজরাতের কচ্ছে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল। ১২ হাজারের বেশি মৃত্যু হয়েছিল ভূমিকম্পে। সম্প্রতি চর্চায় রয়েছে তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্প। ৬ ফেব্রুয়ারি তুরস্ক এবং সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে ভূমিকম্প হয়। দুই দেশে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫০ হাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 2 =