জলপথ পর্যটনে এক নয়া দিশা, মোদির উদ্বোধন হল সবথেকে বড় রিভার ক্রুজের

শুক্রবার জলপথে পর্যটনে এক নয়া দিশা খুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্বের সবথেকে বড় রিভার ক্রুজ এমজি গঙ্গা ভিলাসের উদ্বোধন করেন তিনি। শুধু বিশ্বের সব থেকে বড় রিভার ক্রুজই নয়, একইসঙ্গে গঙ্গাপাড়ে তৈরি হওয়া বারাণসী টেন্ট সিটিরও উদ্বোধন করেন তিনি। এদিন এমজি গঙ্গা বিলাস-এর উদ্বোধনী অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ বার্তাও দেন, ‘রিভার ক্রুজ গঙ্গা বিলাসের সূচনা হয়ে গেল।গঙ্গা নদী আমাদের কাছে শুধুমাত্র একটা জলাধার নয়, প্রাচীন কালের তপ-তপস্বীর সাক্ষী।একইসঙ্গে সবসময়ই ভারতীয়দের অনুপ্রাণিত করেন মা গঙ্গা। তবে স্বাধীনতার পর গঙ্গা বেল্ট অনেকটাই পিছিয়ে গিয়েছে।’ আর সেই কারণেই এই অবস্থায় পরিবর্তন প্রয়োজন ছিল বলেও জানান তিনি। আর সেই কারণেই একেবারে নতুন চিন্তা নিয়ে কাজ শুরু বলে এদিন এ দাবিও করেন প্রধানমন্ত্রী। এই প্রসঙ্গে মোদি এও জানান, একদিকে নমামি গঙ্গের মাধ্যমে গঙ্গার পরিচ্ছন্নতার কাজ চলছে। অন্যদিকে অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য একটি নতুন পরিবেশ তৈরি করাই লক্ষ্য ছিল বলেও এদিন মন্তব্য করেন নরেন্দ্র মোদি। এর পাশাপাশি বিদেশি পর্যটকদের জন্য বার্তা দেন প্রধানমন্ত্রী মোদি। মোদি এদিন বিদেশি পর্যটকদের জানান,  ‘অত্যাধুনিক এই ক্রুজে সবরকম ভাবে সুবিধা মিলবে।একইসঙ্গে তাঁর দাবি, উত্তরপ্রদেশ, বিহার, অসম, বাংলা এবং বাংলাদেশ থেকে যাওয়ার পথে সবরকম সাহায্য মিলবে। তবে প্রথমদিনেই অত্যাধুনিক এই ক্রুজে যাত্রা করার জন্যে সমস্ত যাত্রীদের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী মোদি।

একইসঙ্গে মোদি এও জানান, ‘যা আপনারা কল্পনা করেন ভারতের কাছে তা উপলুব্ধ হবে। ভারতকে শুধু কথায় ব্যাখ্যা করা যায় না, এটা আমাদের হৃদয় থেকে ব্যাখ্যা করতে হয়।‘ ক্রুজ ট্যুরিসম নিয়ে এদিন প্রধানমন্ত্রী এও জানান,  ‘ক্রুজ ট্যুরিসম ভারতের একটা নতুন যুগের সূচনা। শুধু তাই কর্মসংস্থানের নয়া দিক খুলে যাবে বলেও এদিন মন্তব্য করেন তিনি। এদিন মোদি এও দাবি করেন, এই ক্রুজ যে সমস্ত জায়গার উপর দিয়ে যাবে সেখানে বিকাশের নয়া একটা রাস্তা খুলে যাবে। সবথেকে লম্বা ক্রুজ পরিষেবা হলেও আগামীদেন ছোট ছোট শহরে ক্রুজ পর্যটনকে উৎসাহ দেওয়া হবে বলেও এদিনের অনুষ্ঠান থেকে বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর পর্যটকদের জন্য তাঁর আশ্বাস, বাজেট থেকে লাক্সারি সুবিধা সমস্ত কিছু মাথায় রাখা হয়েছে এই ক্রুজ ট্যুরিজমে।

সূত্রে খবর, ভারত এবং বাংলাদেশের একাধিক নদীর উপর দিয়ে যাবে এই এমভি বিলাস। ৫০ দিনের এই দীর্ঘযাত্রা পথে ভারত এবং বাংলাদেশের ২৭ টি রিভার সিস্টেম। আর এই দীর্ঘ যাত্রাপথে ৫০ টিরও বেশি ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে থামবে। অন্যদিকে অত্যাধুনিক এই ক্রুজে একাধিক সুবিধা রয়েছে।যেমন রয়েছে. সাংস্কৃতিক জলসা থেকে শুরু করে জিমও। একই সঙ্গে পুরোপুরি ভাবে সুরক্ষার বিষয়টিও মাথায় রাখা রয়েছে। আর এজন্যে একাধিক ব্যবস্থা থাকছে বলে জানা যাচ্ছে।

এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়াও বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব এবং অসমের মুখ্যমন্ত্রী। এদিনের এই অনুষ্ঠান নিয়ে পর্যবেক্ষকেদর মন্তব্য, এদিনের এই ক্রুজ এমজি ভিলাসের উদ্বোধন কার্যত ভারতবর্ষে এটি একটি ঐতিহাসিক ইভেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 4 =