কলকাতায় ধীরে ধীরে নামছে তাপমাত্রার পারদ

কনকনে শীতের আমেজ নেই কলকাতয়। তবে ধীরে ধীরে নামছে তাপমাত্রার পারদ। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। এদিকে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস, এমনটাই খবর আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে। আগামী কয়েক দিনও তাপমাত্রার পারদ ধীরে ধীরে নামবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে। সঙ্গে সকালের দিকে কুয়াশা থাকলেও পরে আকাশ পরিষ্কার থাকবে। ভোরের দিকে উত্তরের হওয়ার আমেজ থাকবে। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিন সকালের দিকে এই কুয়াশা থাকবে৷ এদিকে জেলার ক্ষেত্রেও একই। জেলাগুলিতেও তাপমাত্রা নামবে। তবে বড়দিনে জাকিয়ে ঠান্ডা না পড়লেও ঠান্ডার আমেজ দিনভর থাকবে বলে আশ্বাস পূর্বাভাস আলিপুর আহাওয়া দপ্তরের।

এদিকে বুধবার থেকে কলকাতার তাপমাত্রা কিছুটা হলেও নিম্নমুখী। উত্তরবঙ্গের তিন জেলায় রয়েছে ঘন কুয়াশার দাপট। দক্ষিণবঙ্গেও সকালে কুয়াশা থাকলেও পরে পরিষ্কার আকাশের দেখা মেলে। তবে শুক্রবার থেকে বাড়বে তাপমাত্রা। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বৃহস্পতিবার সকালে কুয়াশা ছিল। এরপর পরিষ্কার হয় আকাশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বৃহস্পতিবার পর্যন্ত ঘন কুয়াশা ছিল উত্তরবঙ্গের মালদা ও দুই দিনাজপুরে।

বুধবার থেকে কিছুটা নামল কলকাতার তাপমাত্রা। উত্তরবঙ্গের তিন জেলায় ঘন কুয়াশার দাপট। দক্ষিণবঙ্গেও সকালে কুয়াশা, পরে পরিষ্কার হবে আকাশ। শুক্রবার থেকে বাড়বে তাপমাত্রা। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বৃহস্পতিবার সকালে কুয়াশা থাকবে। পরিষ্কার থাকবে আকাশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে প্রশ্ন সবারই যে, এবার প্রশ্ন বড়দিনে কেমন থাকবে আবহাওয়া? আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, শুক্রবার বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হবে বঙ্গোপসাগরে। এর ফলে জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। ফলে তার জেরে ২৫শে ডিসেম্বর বড়দিনে বাড়বে তাপমাত্রা। স্বাভাবিকের ওপরে দিন ও রাতের তাপমাত্রা থাকবে। অর্থাৎ, স্বাভাবিকের থেকে উষ্ণউ থাকবে এবারের  বডদিন। অর্থাৎ, প্রতি বছর ডিসেম্বরের শেষাশেষি কলকাতায় কনকনে শীত পড়ে৷ এবছর তা অমিল৷ বড়দিনে কনকনে ঠান্ডার আশা নেই শুক্রবার থেকে সোমবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়া দপ্তরের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =