আরএসএস-এর কার্যক্রমে অংশ নিতে পারবেন সরকারি কর্মীরা, নিষেধাজ্ঞা প্রত্যাহারে খুশি সঙ্ঘ

নয়াদিল্লি : কেন্দ্রীয় সরকার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-এর কার্যক্রমে সরকারি কর্মীদের অংশগ্রহণে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। ১৯৬৬ সালের নভেম্বরে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এই নিষেধাজ্ঞা আরোপ করেন। কেন্দ্রীয় সরকারের কর্মীবর্গ, জন অভিযোগ এবং পেনসন সংক্রান্ত দফতরের তরফে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানানো হয়েছে।

নিষেধাজ্ঞা প্রত্যাহারে খুশি ব্যক্ত করেছে সঙ্ঘ। আরএসএস-এর অখিল ভারতীয় প্রচার প্রমুখ সুনীল আম্বেকর এক ভিডিও বার্তায় বলেছেন, “রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) গত ৯৯ বছর ধরে দেশের পুনর্গঠনে এবং সমাজের সেবায় নিযুক্ত রয়েছে। জাতীয় নিরাপত্তা, ঐক্য-অখণ্ডতা এবং প্রাকৃতিক দুর্যোগের সময়ে আরএসএস-এর অবদানের কারণে দেশের বিভিন্ন ধরনের নেতৃত্ব সময়ে সময়ে আরএসএস-এর ভূমিকার প্রশংসা করেছে। তাঁদের রাজনৈতিক স্বার্থের কারণে, তৎকালীন সরকার অন্যায়ভাবে সরকারি কর্মচারীদের আরএসএস-এর মতো গঠনমূলক সংগঠনের কর্মকাণ্ডে অংশ নিতে নিষেধ করেছিল। সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত যথাযথ এবং তা ভারতের গণতান্ত্রিক ব্যবস্থাকে শক্তিশালী করবে।

এদিকে, এক পোস্টে সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য। তিনি এক্স হ্যান্ডেলে লিখেছেন, ৫৮ বছর আগে অসাংবিধানিক একটি নির্দেশ জারি করা হয়েছিল যার অবসান হল মোদী সরকারের হাত ধরে। হরিয়ানা, হিমাচল প্রদেশ, মধ্য প্রদেশ এবং ছত্তিশগড়ের মতো কয়েকটি রাজ্য ইতিমধ্যেই এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − five =