দণ্ডি কাণ্ডে এবার তৎপর রাজ্যপাল, আদিবাসী আইনে ব্যবস্থা নেওয়ার আশ্বাস

বালুরঘাটে বিজেপি থেকে তৃণমূলে যোগ দেওয়ার ঘটনায় দণ্ডি কাটানো হয়েছিল ৩ আদিবাসী মহিলাকে। এবার এই দণ্ডি-কাণ্ডে তৎপর হলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আশ্বাস দিয়েছেন ব্যবস্থা নেওয়ার, এমনটাই খবর বিজেপির শিবির সূত্রে।
দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে তিন মহিলাকে প্রকাশ্যে রাস্তায় দণ্ডি কাটিয়ে ওই ৩ মহিলাকে শাস্তি দেওয়ার ঘটনায় অভিযোগ ওঠে স্থানীয় তৃণমূল নেতাদের বিরুদ্ধে। এই ইস্যুতে উত্তাল হয় বঙ্গ রাজনীতি। এই ঘটনাকে সামনে এনে রাজ্যপাল সি বি আনন্দ বোসের সঙ্গে দেখা করেছিলেন বিজেপির একটি প্রতিনিধি দল। মনোজ টিগ্গা, বিশাল লামা-সহ ৮ জন বিজেপি বিধায়ক এই স্মারকলিপি জমা দেন।
এদিকে বিজেপির দাবি, তাঁদের তরফ থেকে দেওয়া স্মারকলিপির জবাবে চিঠিও দেন রাজ্যপাল। আদিবাসী সুরক্ষা আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন বলেই দাবি বিজেপি বিধায়কদের। এই প্রসঙ্গে কালচিনির বিজেপি বিধায়ক বিশাল লামা জানিয়েছেন, রাজ্যপাল ইতিমধ্যেই প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়া মনোজ টিগ্গাকে চিঠি পাঠিয়েছেন। সেখানে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।
গত এপ্রিল মাসে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন বালুরঘাটের তিন মহিলা। এরপরই তাঁদের প্রকাশ্য রাস্তায় দণ্ডি কাটানো হয়েছিল বলে অভিযোগ ওঠে। পরে ওই তিন মহিলা তৃণমূলে যোগ দেন। এই ঘটনার পর বিতর্ক চরমে ওঠে রাজ্য রাজনীতিতে। সরব হয় বিজেপি। বিরোধী শিবির দাবি করে, তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ার শাস্তি হিসেবেই দণ্ডি কাটানো হয়েছিল। এই ঘটনায় তৃণমূল নেত্রী প্রদীপ্তা চক্রবর্তীর বিরুদ্ধেই অভিযোগ ওঠে। ভিডিয়ো প্রকাশ্যে আসতেই রাজনৈতিক শোরগোল পড়ে যায়। নড়েচড়ে বসে শাসক শিবিরও। এবার সেই ঘটনায় তৎপর রাজ্যপাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 10 =