ফের শুরু দুয়ারে সরকার ক্যাম্প

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যে শুক্রবার থেকে ফের শুরু হলো দুয়ারে সরকার ক্যাম্প।
শুক্রবার কাঁকসার ৭টি গ্রাম পঞ্চায়েতে কোথাও ৩টে পাড়ায় আবার কোথাও ৪টে পাড়ায় দুয়ারে সরকার ক্যাম্প বসে।
শুক্রবার কাঁকসা ব্লকের প্রধান মডেল ক্যাম্প করা হয় কাঁকসার গোপালপুর গ্রাম পঞ্চায়েতের মাঝপাড়া আদিবাসী গ্রামে।
সেখানে দুয়ারে সরকার ক্যাম্পের সূচনা করেন পশ্চিম বর্ধমান জেলার জেলাশাসক অরুণ প্রসাদ,উপিস্থিত ছিলেন দুর্গাপুরের মহকুমা শাসক ডক্টর সৌরভ চট্টপাধ্যায়,ছিলেন কাঁকসার বিডিও পর্ণা দে, গোপালপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান শ্রীনন্দা রায় মহান্তি, উপপ্রধান গণেশ চন্দ্র মন্ডল,কাঁকসা পঞ্চায়েত সমিতির সভাপতি ভবানী ভট্টাচার্য সহ সভাপতি জয়জিত মন্ডল সহ অন্যান্যরা।
এদিন এই মডেল ক্যাম্পে রাজ্য সরকারের সমস্ত উন্নয়ন মূলক প্রকল্প সহ মোট ৩৬ টি ক্যাম্প করা হয়। জেলাশাসক অরুণ প্রসাদ জানিয়েছেন সাধারণ মানুষের সুবিধার জন্যই রাজ্যের মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় সপ্তম দুয়ারে সরকার ক্যাম্প শুরু হয়েছে। চলবে ১৬ই সেপ্টেম্বর পর্যন্ত। তবে মূল ক্যাম্পের সাথে ছোট ছোট ক্যাম্প করা হবে বিভিন্ন পাড়ায়। এর ফলে এক জায়গায় ভিড় জমবে না। তিনি জানিয়েছেন এবার দুটি নতুন বিষয়ের উপর ক্যাম্পে কাউন্টার করা হয়েছে। একটি হলো পরিযায়ী শ্রমিকদের জন্য। এলাকার পরিযায়ী শ্রমিকরা সরাসরি তাদের নাম নথিভুক্ত করতে পারবেন। নির্দিষ্ট ফর্ম ফিলাপ করে তারা শ্রম দফতরে তাদের তথ্য জানাতে পারবেন। এর ফলে কর্ম সূত্রে রাজ্যের বাইরে যেসমস্ত শ্রমিরা রাজ্যের বাইরে থাকেন তাদের তথ্য জমা থাকলে রাজ্য সরকার দ্রুত তাদের পরিবারের সাথে যোগাযোগ করতে পারবে।
করোনা অতিমারীর সময় যে সমস্যায় পড়তে হয়েছিল সরকার কে। সেই সমস্যা থেকে মুক্তি পেতেই সরকারের এই উদ্যোগ বলে জানিয়েছেন তিনি। এছাড়াও বিশেষ ভাবে সক্ষম দের জন্য বার্ধক্য ভাতাও শুরু করেছে সরকার। সেই সমস্ত মানুষদের সুবিধার জন্য দুয়ারে সরকার ক্যাম্পে কাউন্টার খোলা হয়েছে।
এদিন একটি এল ই ডি লাগানো ট্যাবলোর শুভ সূচনা করেন জেলা শাসক। ট্যাবলো টি কাঁকসার বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াবে ও রাজ্য সরকারের উন্নয়ন মূলক প্রকল্পের প্রচার করে বেড়াবে বলে জানা গেছে। গোপালপুরের অনুষ্ঠান শেষ করে কাঁকসার মলানদীঘি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত রক্ষিতপুরে অনুষ্ঠিত দুয়ারে সরকার কর্মসূচির মডেল ক্যাম্প ঘুরে দেখেন পশ্চিম বর্ধমান জেলার জেলাশাসক অরুন প্রসাদ। এদিন তিনি এলাকার সাধারণ মানুষের সাথে কথা বলেন এবং সরাসরি তাদের অভিযোগ শুনেন। এছাড়াও ক্যাম্পে সমস্ত আধিকারিকদের সাথে কথা বলে তাদের কোনো সমস্যা হচ্ছে কিনা তার খোঁজ নেন জেলাশাসক।
জেলাশাসক ছাড়াও উপস্থিত ছিলেন দুর্গাপুর মহকুমার মহকুমা শাসক ডক্টর সৌরভ চট্টোপাধ্যায়, কাঁকসার বিডিও পর্ণা দে সহ বিভিন্ন দফতরের আধিকারিকরা। ক্যাম্প শুরু হয় সকাল ১০ টায় আর শেষ হয় বিকাল ৪টায়। কাঁকসার মলানদিঘি গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান বিশ্বরূপ চ্যাটার্জি জানিয়েছেন মোট ২২ টি কাউন্টার খোলা হয়েছে। যেখানে সমস্ত সরকারি সুযোগ সুবিধা পেতে এলাকার সাধারণ মানুষ ক্যাম্পে ভিড় জমান। শুক্রবার থেকে শুরু হওয়া দুয়ারে সরকার ক্যাম্প চলছে আগামী ১৬ তারিখ পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × four =