বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির, দলে ব্যাপক পরিবর্তনের ইঙ্গিত ক্ষিপ্ত ফ্লিকের

পরপর দু’বার। বিশ্বকাপের  গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে চারবারের চ্যাম্পিয়ন জার্মানিকে। বৃহস্পতিবার কোস্টা রিকার বিরুদ্ধে জিতলেও টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে হয়েছে ম্যানুয়েল নয়্যারদের। স্বপ্নভঙ্গের যন্ত্রণা মেনে নিতে পারছেন না জার্মান ফুটবলাররা। দলের হারকে বিপর্যয় বলে মনে করছেন দলের তারকা টমাস মুলার। এহেন পরিস্থিতিতে অবশ্য কড়া বার্তা দিয়েছেন জার্মান কোচ হ্যান্সি ফ্লিক। দলকে নতুন করে গড়ে তোলার কথা বলেছেন তিনি।

প্রথম ম্যাচে জাপানের কাছে অপ্রত্যাশিতভাবে হেরে ধাক্কা খেয়েছিল জার্মানি। পরের দুই ম্যাচে জিতলেও সেই জাপানের কারণেই কাতার থেকে বিদায় নিতে হয়েছে মুলারদের। ম্যাচের পরে বিধ্বস্ত মুলার বলেছেন, “এটা একটা বিপর্যয়। পরিস্থিতি আমাদের পক্ষে থাকলে শুধুমাত্র জয় পেয়েই পরের রাউন্ডে চলে যেতে পারতাম। এখন নিজেদের খুব অসহায় বলে মনে হচ্ছে।” আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ইঙ্গিতও দিয়ে রাখলেন বায়ার্ন তারকা। তিনি বলেছেন, “জার্মানির জার্সিতে এটাই যদি আমার শেষ ম্যাচ হয়ে থাকে, তাহলে আমি গর্বিত। সকলকে ধন্যবাদ জানাতে চাই।” প্রসঙ্গত, ২০১০ সাল থেকে বিশ্বকাপ খেলেছেন মুলার। ২০১৪ সালে বিশ্বকাপজয়ী জার্মান দলের অন্যতম স্তম্ভ ছিলেন তিনি।

তবে স্বপ্নভঙ্গের আবহে কড়া বার্তা দিয়েছেন জার্মান কোচ হ্যান্সি ফ্লিক। বিশ্বকাপ থেকে বিদায়ের পরেই তাঁর মত, ২০২৪ সালে ইউরো কাপের কথা মাথায় রেখে দলে একাধিক পরিবর্তন করতে হবে। তবে সেই সময় পর্যন্ত দায়িত্বে থাকবেন কিনা, তা নিয়ে মাথা ঘামাতে চান না ফ্লিক। তিনি বলেছেন, “বিশ্বকাপের এই পারফরম্যান্স থেকে আমাদের শিক্ষা নিতে হবে। সম্পূর্ণ নতুনভাবে আগামী দিনের টুর্নামেন্টের জন্য প্রস্তুতি নিতে হবে। খুব তাড়াতাড়ি এই ব্যর্থতা কাটিয়ে বেরতে হবে। ব্যক্তিগতভাবে আমি চুলচেরা বিশ্লেষণ করতে পছন্দ করি। তার জন্য দরকার হলে কড়া পদক্ষেপ নিতে হতে পারে।”

তবে ছিটকে যাওয়া নিয়ে অবশ্য মুলারের সঙ্গে একমত নন ফ্লিক। তাঁর মতে, “অন্য দলের দিকে তাকিয়ে থাকলে কিছুই হয় না। নিজেদেরই মাঠে নেমে খেলতে হয়। স্পেন ও জাপানের বিরুদ্ধে আমরা নিজেরাই সুযোগ নষ্ট করেছি। ম্যাচে গোল করতে পারলেই পুরো ছবিটা পালটে যেতে পারত। খেলার মধ্যে একাধিক ভুলত্রুটি হয়েছে, যেগুলো নিয়ে আমি অত্যন্ত অসন্তুষ্ট। তবে কোনও অজুহাত দেব না। আজকের মতো কাজ শেষ। তবে গোল পার্থক্যে আমাদের আরও এগিয়ে থাকা উচিত ছিল।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − four =