গাজা দখল হবে ইজরায়েলের ‘বড় ভুল’: বাইডেন

গাজা ছেড়ে যেতে ফিলিস্তিনিদেরকে দেওয়া সময়সীমা শেষ হওয়ার পর পরই স্থল, আকাশ ও সমুদ্র – তিন পথেই ব্যাপক আক্রমণের প্রস্তুতি নিয়েছে ইজরায়েল। এই অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার গাজা উপত্যকা দখলের বিরুদ্ধে ইজরায়েলকে সতর্ক করেছেন। তিনি বলেন, গাজা অধিগ্রহণ ইজরায়েলের জন্য একটি ‘বড় ভুল’ হবে।

এক সাক্ষাৎকারে, জো বাইডেন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সাধারণ নাগরিকদের সুরক্ষার জন্য খাদ্য, জল এবং গ্যাসের ঘাটতি দূর করতে কাজ করছে। তিনি আরও জোর দিয়েছিলেন যে, হামাসের চরমপন্থী উপাদানগুলি সমস্ত প্যালেস্তানীয়দের প্রতিনিধিত্ব করে না। আমি মনে করি যে, ইজরায়েলের জন্য আবার গাজা দখল করা একটি ভুল হবে। কিন্তু ভেতরে প্রবেশ করে হিজবুল্লাহ ও হামাসের মতো চরমপন্থীদের ধ্বংস করে দেওয়া প্রয়োজন।

সেইসঙ্গে গাজার মানুষদের ছেড়ে যাওয়ার জন্য একটি মানবিক করিডোর তৈরি করতে এবং ত্রাণ পৌঁছে দেওয়ার জন্য সমর্থন করেছেন বাইডেন। তবে ৭ অক্টোবর ইজরায়েলে আকস্মিক হামলা চালানো হামাসকে নির্মূল করা দরকার বলে স্পষ্ট জানান বাইডেন।

হামাসের বিষয়ে কোনও ছাড়নীতিতে যেতে রাজি নয় আমেরিকা। সাক্ষাৎকারে সেই ইঙ্গিত দিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, হামাস প্যালেস্টিনীয় জনগণের সবার প্রতিনিধিত্ব করে না। আমরা হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করতে চাই। আমি নিশ্চিত যে, ইজরায়েল যুদ্ধের নিয়ম মেনেই সেই কাজ করবে। তবে এক্ষেত্রে ইজরায়েলে মার্কিন সেনা মোতায়েনের প্রয়োজন নেই বলেও মন্তব্য করেছেন বাইডেন।

এদিকে ইতিমধ্যেই, উত্তর গাজার ইজরায়েলি সীমানার কাছে বিপুল সংখ্যক সৈন্য জড়ো হয়েছে। গাজাকে ঘিরে রয়েছে শত শত ইজরায়েলি সাঁজোয়া যান ও ভারী সামরিক সরঞ্জাম। এছাড়া গাজার আকাশে উড়ছে ইজরায়েলের নজরদারি ড্রোন।

শনিবার রাতে ইজরায়েলি বাহিনী এক বিবৃতিতে জানায়, ‘বিস্তৃত পরিসরের’ গাজায় অভিযান চালানো হবে। তবে কবে, কখন এটি শুরু হবে সেটি নিশ্চিত করেনি দখলদারদের সেনা। ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) প্রধান লেফটেন্যান্ট জেনারেল হেরজি হালেভি রবিবার জানান, খুব শিগগিরই গাজায় প্রবেশ করবে তাদের সেনারা এবং গাজায় গিয়ে হামাসকে ধ্বংস করবে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 16 =