গেমিং অ্যাপের টাকা ডলারে-ও পাচার বিদেশে! আমির খানের কর্মকাণ্ডে হতবাক ইডি

কলকাতা: গার্ডেনরিচের ব্যবসায়ী আমির খানের গেমিং অ‌্যাপের টাকা লেনদেনের তদন্ত যতই এগোচ্ছে ততই চোখ কপালে উঠছে ইডির। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অভিযোগ, আমির খানের সঙ্গী রুমেন আগরওয়ালের মাধ‌্যমে প্রায় ৩ কোটি ৭০ লক্ষ টাকা ডলারে পাচার হয়েছে এক প্রবাসী ভারতীয় এজেন্টের কাছে। এ ছাড়াও আরও কয়েক কোটি টাকাও বেশ কয়েকজন বিদেশি এজেন্টদের হাতে পৌঁছে গিয়েছে।

এতদিন মোটা অঙ্কের টাকা ক্রিপ্টোকারেন্সিতে কনভার্ট করে কৌশলে কালো টাকা সাদা করা হত বলে জানা গিয়েছিল ইডি সূত্রে। ক্রিপ্টোকারেন্সি ছাড়াও যেভাবে ব‌্যাংক লেনদেনে নগদ টাকা পাঠানো হয়েছে, তাতে হতবাক গোয়েন্দারাও। বিস্তারিত তথ‌্য জানতে উল্টোডাঙা থেকে ধৃত রোমেন আগরওয়াল ওরফে রুমেনকে জেরা করছেন ইডি আধিকারিকরা।

সূত্রের খবর, প্রবাসী ভারতীয় এজেন্ট ও তাদের ব‌্যাঙ্ক অ‌্যাকাউন্ট সম্পর্কে আরও তথ‌্য পেতে ইডি সাহায‌্য নিতে পারে ইন্টারপোলের। এদিকে, গেমিং অ‌্যাপে আমির খানের লেনদেনের পরিমাণ ৭ হাজার কোটি টাকা ছাড়াতে পারে বলে ধারণা কলকাতা পুলিশ ও ইডির।

গেমিং অ‌্যাপ চক্রের মূল পাণ্ডা আমির খানের গার্ডেনরিচের বাড়িতে তল্লাশি চালিয়ে ১৭ কোটি টাকা উদ্ধার করে ইডি। সেই সূত্র ধরেই ইডি সন্ধান পায় আমিরের সঙ্গী রুমেন আগরওয়ালের। উল্টোডাঙায় ব‌্যবসায়ী রুমেনের বাড়িতে তল্লাশি চালিয়ে উদ্ধার হয় ১ কোটি ৬৫ লাখ টাকা। তার ক্রিপ্টোকারেন্সির অ‌্যাকাউন্ট থেকে ৭ কোটি টাকা ইডি ফ্রিজ করে। একই সঙ্গে রুমেনের একাধিক ব‌্যাংক অ‌্যাকাউন্ট খতিয়ে দেখেন ইডির গোয়েন্দারা। তাতেই প্রমাণ মেলে যে, রুমেন আগরওয়ালের একটি অ‌্যাকাউন্ট থেকে একটি অ‌্যাকাউন্টে সাড়ে চার লক্ষ মার্কিন ডলার লেনদেন হয়েছে। যে ব‌্যাংকটিতে ওই টাকা পাঠানো হয়েছে, সেটি বিদেশের। যে ব‌্যক্তিকে টাকা পাঠানো হয়েছে, তিনি প্রবাসী ভারতীয়।

ইডি আধিকারিকদের মতে, রুমেনের মতো কলকাতা বা তার আশপাশের বাসিন্দা এজেন্টদের সাহায‌্য নিয়েই বিদেশি এজেন্ট তৈরি করত আমির। এই ক্ষেত্রে রুমেন তারই এক পরিচিতকে বিপুল টাকা ডলার হিসাবে পাঠায়। এরকম অন‌্যান‌্য এজেন্টরাও তাদের পরিচিত প্রবাসী ভারতীয়দের অ‌্যাকাউন্টে টাকা পাঠায়, যার পরিবর্তন হয় ডলার বা অন‌্যান‌্য বৈদেশিক মুদ্রায়। তার বদলে ওই প্রবাসী ভারতীয়দের মোটা টাকা কমিশনের টোপ দেওয়া হত। এতে রাজিও হতেন অনেক এনআরআই।

এখন জেল হেপাজতে রয়েছে আমির খান। চলতি সপ্তাহে তাকে ফের আদালতে তোলা হবে। এবার ইডিও আমিরকে নিজেদের হেপাজতে নিয়ে জেরা করতে চায় বলেই সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 14 =