জি-২০ ডিনারে বাজরার আধিক্য! খাবার তালিকায় কুমড়ো থেকে মাশরুম

জি-২০ গালা ডিনারের মেন্যুতে দেশের বিভিন্ন রাজ্যের খাবারের ঝলক পাওয়া গিয়েছে। এই ডিনারের মেন্যু তে লাইমলাইট কেড়েছে বাজরা বা মিলেট।
শনিবার জি-২০ শীর্ষ সম্মেলনের নৈশভোজেও ভারতে আসা বিভিন্ন দেশের রাষ্ট্রনায়ককেও আপ্যায়ন করা হল বাজরা দিয়ে তৈরি পদেই। ভারতে অপ্রতুল এই বাজরা দিয়ে তৈরি মোটা রুটি খেয়েই ক্ষেতে লাঙল ঠেলতে নামেন পঞ্জাবের কৃষকেরা। সেই বাজরা এখন রাজ বাড়ির টেবলেও। জি২০ সম্মেলন বসেছে রাজধানীর প্রগতি ময়দানে তৈরি ভারত মণ্ডপমে। সেখানেই শনিবার আয়োজন করা হয় নৈশভোজের। তালিকার শুরুতেই লেখা ছিল, বৈচিত্র সত্ত্বেও কী ভাবে ‘স্বাদ’-এর মাধ্যমে জুড়েছে ভারত। নৈশভোজের ব্যবস্থা করেছিলেন রাষ্ট্রপতি oৌপদী মুর্মু।
২০২৩ সাল ‘আন্তর্জাতিক মিলেট বর্ষ’ হিসেবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। জি২০ সম্মেলনে মিলেটকে সকলের সামনে তুলে ধরে বিশ্বব্যাপী তার প্রচার ও প্রসারের চেষ্টা চলছে। নৈশভোজের আসরে বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী, প্রেসিডেন্টের পাশাপাশি ছিলেন তাঁদের স্ত্রীরাও।
নৈশভোজের মেন্যু ছিল বেশ দীর্ঘ। ভারতের ঐতিহ্য-সংßৃñতি ও শরৎ ঋতুর সঙ্গে মিলিয়ে এই মেন্যু নির্ধারণ করা হয়েছিল। স্টার্টার থেকে শুরু করে মেইন কোর্স, পানীয়, মিষ্টির সঙ্গে সুগন্ধি পানেরও বন্দোবস্ত করা হয় জি-২০ গালা ডিনারে। সূত্র বলছে, রাতের সব খাবার পরিবেশন করা হয়েছে স্টিল বা কাঁসা বা দুই ধাতুর মেশানো পাত্রে। অন্য একটি সূত্র আবার বলছে, রুপোর থালায় পরিবেশন করা হয়েছে সব খাবার।
শুরুতে ছিল ‘পত্রম’। ফক্সটেল মিলেট (হিন্দিতে বলে কাকুম)-এর পাতা মুড়মুড়ে করে ভেজে দই আর চাটনি দিয়ে পরিবেশন করা হয় এই পদ।
মেইন কোর্স- কাঁঠালের সঙ্গে মাশরুমের এক বিশেষ খাবার। তার সঙ্গে ছিল কারি পাতা দিয়ে তৈরি বাজরার বিশেষ খাস্তা। কেরালার লাল চালের সঙ্গে এটি পরিবেশন করা হয়। এই বিশেষ খাবারের নাম ভানাবর্নম। এই ভানাবর্নমের সঙ্গে ছিল ভারতীয় পাউরুটি। যা মুম্বইয়ে পাওভাজি হিসাবেই পরিচিত। পিঁয়াজ এবং বাদাম দিয়ে তৈরি পাউরুটির এই বিশেষ চেখে দেখেন বিশ্বনেতারা। এছাড়া ছিল বাকরখানি। এটি মূলত এলাচের গন্ধযুক্ত এক ধরনের মিষ্টি রুটি।
শেষ পাতে ছিল ‘মধুরিমা’। এটি এলাচ দেওয়া বাজরার পুডিং, চিনির রসে ডোবানো ফিগ এবং পিচ ফলের কম্পোট, চালের পাঁপড়। খাবারের সঙ্গে পানীয় হিসাবে ছিল কাশ্মীরি কাওয়া, ফিল্টার কফি, দার্জিলিং চা। সব শেষে চকোলেট স্বাদের পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =