নোবেল সাহিত্য পুরস্কার পেলেন ফরাসি সাহিত্যিক অ্যানি আর্নোউ

২০২২-এর নোবেল সাহিত্য পুরস্কার পেলেন ৮২ বছর বয়সি ফরাসি সাহিত্যিক অ্যনি আর্নোউ। সুইডিশ অ্যাকাডেমির তরফে জানানো হয়েছে তাঁকে এই পুরস্কার প্রদান করা হয়েছে তাঁর সাহস এবং অন্যন্য ধৈর্যের সঙ্গে শিকড়ের সন্ধান, ব্যক্তিগত স্মৃতির সঙ্গে তাঁর মিলন-বিরহের সম্পর্ককে লিখনে তুলে আনার জন্য।

বৃহস্পতিবার স্টকহোমের সুইডিশ অ্যাকাদেমির পক্ষ থেকে এই পুরস্কারের কথা ঘোষণা করা হয়। তারা বলেছে, ‘যে সাহস এবং নিখুঁত তীক্ষ্ণতার মাধ্যমে তিনি ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছিন্নতা এবং সংযমের কথা উন্মোচন করেন’, তার জন্য়ই সম্মানিত করা হল এই ফরাসি লেখিকাকে। শ্রেণি এবং লিঙ্গের ব্যক্তিগত অভিজ্ঞতার ভিত্তিতে সহজ ভাষায় উপন্যাস রচনার জন্য পরিচিত এনৌ। অন্তত ৩০টিরও উপন্যাস রচনা করেছেন তিনি, অধিকাংশই আত্মজীবনীমূলক।

১৯৭৪ সালে প্রকাশিত হয়েছিল তাঁর প্রথম আত্মজীবনীমূলক উপন্যাস, ‘লেস আরমোইরেস ভিদেস’ (Les Armoires vides)। এর দশ বছর পর, ১৯৮৪ সালে প্রকাশিত হয়েছিল তাঁর দ্বিতীয় আত্মজীবনীমূলক উপন্যাস ‘লা প্লাস’ (La Place)। এই উপন্যাসের জন্য তিনি রেনোদো পুরস্কার জিতেছিলেন। সাহিত্যজীবনের একেবারে শুরু থেকেই তিনি কথাসাহিত্য থেকে সরে এসেছিলেন আত্মজীবনীমূলক রচনায়। ঐতিহাসিক এবং ব্যক্তিগত অভিজ্ঞতা একত্রিত করে রচনা করা শুরু করেন একের পর এক আত্মজীবনীমূলক উপন্যাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + eleven =