১৫ জুলাই থেকে ১৮ ঊর্ধ্বদেরও বিনামূল্যে করোনার বুস্টার ডোজ

নতুন করে করোনার (Coronavirus) চোখরারাঙানি শুরু হতেই বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে আগামী ১৫ জুলাই থেকে ৭৫ দিন বিনামূল্যে ১৮ বছরের বেশি বয়সিদেরও বিনামূল্যে দেওয়া হবে করোনা টিকার বুস্টার ডোজ। ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের।

এমনিতেই স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে বছরভর ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করছে মোদি সরকার। বিনামূল্যে বুস্টার দেওয়ার এই প্রকল্পকেও সেই আজাদি কা অমৃত মহোৎসবের কর্মসূচির মধ্যেই অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার মন্ত্রিসভার বৈঠক শেষে অনুরাগ ঠাকুর (Anurag Thakur) ঘোষণা করেছেন,’ভারত স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে। এই উপলক্ষে আগামী ১৫ জুলাই থেকে ৭৫ দিন বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে ১৮-ঊর্ধ্বে থাকা নাগরিকদেরও।

গত মার্চ মাস থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নির্দেশমতো দেশজুড়ে প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ দেওয়া শুরু হয়। এতদিন শুধু ষাটোর্ধ্ব নাগরিকরাই বিনামূল্যে ভ্যাকসিনের বুস্টার ডোজ পেতেন। ষাটের নিচের নাগরিকদের বুস্টার (Corona Booster Dose) নিতে হত খরচ করে। যার জেরে বুস্টার নিয়ে সেভাবে উৎসাহও চোখে পড়ছিল না। এদিকে নতুন করে করোনা চোখ রাঙানো শুরু করেছে। চতুর্থ ঢেউয়ের আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। এই অবস্থায় বুস্টার ডোজে উৎসাহ বাড়াতে সেটিও বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 20 =