হরিয়ানায় গরিবদের বিনামূল্যে বাস পরিষেবা বিজেপি সরকারের

চণ্ডীগড়, ৯ জুন: বিধানসভা ভোট আসন্ন। তার আগে হরিয়ানায় লোকসভায় অপ্রত্যাশিত হারের পর বিজেপি আর কোনও রকম ঝুঁকি না নিয়ে এবার সোজা খয়রাতির পথে হাঁটা শুরু করল সেরাজ্যের সরকার। এবার হরিয়ানায় বিনামূল্যে বাস পরিষেবা পাবেন গরিবরা। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে অন্ত্যোদয় পরিবার পরিবহণ যোজনা।
হরিয়ানার বিজেপি সরকার শুক্রবার থেকে রাজ্যে ‘হ্যাপি কার্ড’ বিলি করতে শুরু করেছে। এই হ্যাপি কার্ড হল বিনামূল্যে যাতায়াতের পাস। এই কার্ড থাকলে হরিয়ানাবাসী বছরে এক হাজার কিলোমিটার পর্যন্ত রাস্তা বিনামূল্যে যাতায়াত করতে পারবেন। তবে সবার জন্য নয়,যেসব পরিবারের বার্ষিক আয় ১ লক্ষ টাকার কম, তারা এই পরিষেবা পাবেন। প্রাথমিক ভাবে গুরুগ্রাম এবং সংলগ্ন এলাকায় কার্ড বিলি করা শুরু করেছে হরিয়ানা সরকার।
এর আগে কর্নাটকের কংগ্রেস সরকার এবং দিল্লির আপ সরকার এই ধরনের বাস পরিষেবা চালু করেছে শুধু মহিলাদের জন্য। তবে হরিয়ানা সরকার সব নাগরিককেই ওই পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছে। এতদিন এই ধরনের খয়রাতির ব্যাপারে বিজেপি সরকারই বেশি আপত্তি করলেও, এবার নিজেরাই এই একই পথ বেছে নিল।
উল্লেখ্য, মাস চারেকের মধ্যেই হরিয়ানায় বিধানসভা ভোট হতে চলেছে। তার আগে লোকসভায় কংগ্রেসের উত্থানে মোদি ব্রিগেড যে চাপে পড়েছে তা বলাই বাহুল্য। ১০ আসনের মধ্যে ৫ আসনে হারতে হয়েছে। শুধু তাই নয়, লোকসভায় ভোট শতাংশের নিরিখেও ঘাড়ে নিঃশ্বাস ফেলছে কংগ্রেস। আর তাতেই গেরুয়া শিবির খয়রাতির পথ বেছে নিতে বাধ্য হয়েছে, তা বলাই বাহুল্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + five =