জাতীয় শিক্ষানীতি মেনে চার বছরের স্নাতক কোর্স, একাধিক বিশ্ববিদ্যালয়ে জারি বিজ্ঞপ্তি

কলকাতা: জাতীয় শিক্ষানীতি মেনে এ রাজ্যে সম্পূর্ণভাবে পঠনপাঠন হবে কিনা, তা এখনও চূড়ান্ত হয়নি। সেই নীতি কার্যকর হবে কি না তা খতিয়ে দেখতে কমিটিও গড়া হয়েছে। এর মধ্যে রাজ্যের বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে আগামী শিক্ষাবর্য থেকে জাতীয় শিক্ষানীতি মেনে শুরু হচ্ছে চার বছরের স্নাতক পাঠ্যক্রম।

জানা গিয়েছে, সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়, সিস্টার নিবেদিতার মতো একাধিক স্বশাসিত বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে জাতীয় শিক্ষানীতি। তাঁদের ওয়েবসাইটে সেই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এবার থেকে এই বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকস্তরের পড়াশোনা হবে ৪ বছরের। তিন বছর পড়ার পর এমএ-র জন্য দুবছর পড়া যাবে। আবার চার বছরের স্নাতক কোর্সের পর কেউ চাইলে সরাসরি পিএইচডি করতে পারবেন। রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে এই সুযোগ মিলবে এবার।

জাতীয় শিক্ষানীতি অনুযায়ী, আগামী শিক্ষাবর্ষ থেকেই স্নাতকে চারবছরের পাঠ্যক্রম চালু হয়ে যাওয়ার কথা। কিন্তু বাংলার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু স্পষ্ট করে দিয়েছেন, এই পদ্ধতি কার্যকর করার আগে রাজ্য সরকার বিশেষজ্ঞদের পরামর্শ নিতে চায়। চার বছরের স্নাতক কোর্স নিয়ে উপাচার্যদের কমিটি গঠন করেছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এই নিয়ম কী ভাবে কার্যকর করা হতে পারে, তা নিয়ে সেই কমিটি মত দেবে। তারপর এটা নিয়ে কথা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =