অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কুশপুতুল দাহ, দক্ষিণ কলকাতায় কংগ্রেসের বিক্ষোভ কর্মসূচি

কলকাতা : দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেসের পক্ষ থেকে বৃহস্পতিবার একটি বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়, যেখানে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কুশপুতুল দাহ করা হয়। ভবানীপুরের যদুবাবু বাজারের সামনে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়, যা মোদী সরকারের সাম্প্রতিক বাজেটের বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ।

বিক্ষোভের প্রধান কারণসমূহ:

১. কুর্সি বাঁচাও বাজেট: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তৃতীয় এনডিএ সরকারের পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছেন। কংগ্রেসের অভিযোগ, এই বাজেটটি মোদী সরকারের কুর্সি বাঁচানোর উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। রাহুল গান্ধী এই বাজেটকে কুর্সি বাঁচাও বাজেট বলে অভিহিত করেছেন। পূর্বোদয় প্রকল্পে বিহারকে ৫৮ হাজার কোটি টাকা এবং অন্ধ্রপ্রদেশকে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, তবে পশ্চিমবঙ্গ তেমন কিছু পায়নি, যা আঞ্চলিক বৈষম্যকে বড় করে তুলেছে।

২. স্বাস্থ্য ও শিক্ষা খাতে বরাদ্দের অভাব : বাজেটে স্বাস্থ্য ও শিক্ষা খাতে তেমন কোনো বরাদ্দ বৃদ্ধি হয়নি, এবং কর্মসংস্থানেও কোনো সুস্পষ্ট দিশা নেই।

৩. দ্রব্যমূল্য বৃদ্ধি প্রতিরোধে পদক্ষেপের অভাব : নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি প্রতিরোধে বাজেটে কোনও পদক্ষেপের উল্লেখ নেই।

৪. কংগ্রেসের ইস্তেহার থেকে অনুলিপি : কংগ্রেসের অভিযোগ, বাজেটটি তাদের নির্বাচনী ইস্তেহার ‘ন্যায় পত্র’ থেকে অনুলিপি করে তৈরি করা হয়েছে। তবে, পুরোটা অনুলিপি করলে ভালো হতো, কারণ কংগ্রেস যুবকদের ইন্টার্নশিপের পর সরকারি নিয়োগের কথা বলেছিল, অথচ বাজেটে বেসরকারি ক্ষেত্রে চাকরির কথা উল্লেখ করা হয়েছে।

৫. পশ্চিমবঙ্গের প্রতি অবহেলা : মেট্রোরেলের বরাদ্দ ছাড়া পশ্চিমবঙ্গের জন্য বাজেটে বিশেষ কিছুই বরাদ্দ করা হয়নি।

৬. মনরেগা প্রকল্পের উপেক্ষা : মনরেগার ১০০ দিনের কাজের প্রকল্পের বিষয়ে অর্থমন্ত্রী কিছুই বলেননি।

দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেসের সভাপতি প্রদীপ প্রসাদ বলেন, “এই জনবিরোধী, গরীব বিরোধী, চরম বৈষম্যমূলক, শরিক তোষণের বাজেটের বিরুদ্ধে আমাদের আজকের এই বিক্ষোভ কর্মসূচি।”

বিক্ষোভটি বর্তমান সরকারের নীতির বিরুদ্ধে কংগ্রেসের কঠোর অবস্থানের প্রতিফলন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 16 =