সুনীল ছেত্রীকে নিয়ে এবার বিশেষ তথ্যচিত্র বানাচ্ছে ফিফা

তিনি ভারতের গর্ব, বাংলার গর্ব এবং এশিয়ার গর্ব। সুনীল ছেত্রীর নাম কি শুনেছেন লিওনেল মেসি? কোন গ্রহের মানুষ সুনীল সেটা কি জানেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? না জানাটাই স্বাভাবিক। এবার সেই সুনীল ছেত্রীর ওপর বিশেষ তথ্যচিত্র বানাতে চলেছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা। কলকাতায় এশিয়ান কাপ কোয়ালিফায়ারস খেলতে আসার আগে এই কাজ শুরু হয়েছিল।

বেঙ্গালুরুর বাড়িতে সুইজারল্যান্ড থেকে চার সদস্যের বিশেষ দল এসে শুটিং করেছে সুনীলকে নিয়ে। সাধারণত ফিফা সে সব ফুটবলারদের নিয়ে তথ্যচিত্র বানায়, যারা বিশ্বকাপ জিতেছে, অথবা দুর্দান্ত পারফরম্যান্স করেছে বিশ্বকাপে। কিন্তু সেখানে বিশ্বকাপ দুরস্ত, নিয়ম করে এশিয়ান কাপ কোয়ালিফাই করতে পারে না ভারত।

ফুটবলে পিছিয়ে থাকা দেশ ভারত থেকে সুনীলের মত একজন ফুটবলারকে নিয়ে ফিফা তথ্যচিত্র বানাবে জেনে নিজেই অবাক হয়েছিলেন সুনীল। ফিফার দল সুনীলের প্রথম স্কুল, ফুটবলে হাতে খড়ি, কলকাতার দুই বড় ক্লাবে খেলা, সুনীলের প্রেম এবং বিয়ে এবং কিভাবে এত বছর ভারতের সেরা ফুটবলার হয়ে রয়েছেন, সবকিছু নিয়েই তথ্যচিত্র বানাবে। তবে ফিফার নিয়ম অনুযায়ী যতক্ষণ পর্যন্ত তথ্যচিত্র প্রকাশ না পাচ্ছে, ততক্ষণ পর্যন্ত এই নিয়ে কথা বলা যাবে না। তাই সুনীল নিজে তথ্যচিত্রের ব্যাপারে মুখে কুলুপ এঁটেছেন। আসলে ফুটবলে ভারতবর্ষকে ঘুমন্ত দৈত্য বলা হয়। ১৯৫০ বিশ্বকাপে ব্রাজিলে খেলার আহবান পেয়েছিল ভারত। কিন্তু ভারতীয় ফুটবলাররা তখন খালি পায়ে খেলতেন। তাই বুট পড়ে খেলতে না পারার কারণে শেষ পর্যন্ত বিশ্বকাপে যেতে পারেনি ভারত।

কিন্তু নতুন করে জেগে উঠছে ভারতীয় ফুটবল। ১৪০ কোটির দেশ ভারত। এদেশে ক্রিকেটের মত জনপ্রিয় নয় ফুটবল। বাংলা, কেরল, গোয়া, পঞ্জাব, মনিপুর এবং মিজোরাম বাদে বেশিরভাগ রাজ্য ফুটবল নিয়ে চর্চা করে না। কিন্তু আইএসএল শুরু হওয়ার পর থেকেই পরিস্থিতি কিছুটা বদলেছে। ফিফা জানে ভারত বিশাল ফুটবল বাজার হতে পারে। হয়তো দুটো বিশ্বকাপ কোয়ালিফাই করবে ভারত। তখন থাকবেন না সুনীল ছেত্রী। কিন্তু তার হাত ধরেই যে অসম্ভবকে সম্ভব করার স্বপ্ন দেখছে ভারত, সেটা জানে ফিফা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × five =