কোপা আমেরিকায় ব্রাজিলের বিদায়, ১০ জনেও উরুগুয়ে পৌঁছল সেমিফাইনালে

এ বারের মতো কোপা আমেরিকা থেকে বিদায় ব্রাজিলের ন’বার কোপা আমেরিকার ট্রফি রয়েছে ব্রাজিলের। সেই ব্রাজিল এ বার আটকে গেল টুর্নামেন্টের ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ের কাছে। অ্যালিজেন্ট স্টেডিয়ামে কোপার কোয়ার্টার ফাইনালে নেমেছিল ব্রাজিল ও উরুগুয়ে নির্ধারিত ৯০ মিনিট অবধি ম্যাচ গোলশূন্য ছিল। এরপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শুটআউটে ব্রাজিলকে রুখে দিল উরুগুয়ে। ব্রাজিলের সাম্বা ম্যাজিক যেন ভ্যানিশ। বিশ্বজুড়ে ব্রাজিলিয়ান সমর্থকরা আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু তাঁদের নিরাশ করল সেলেকাওরা।

কোয়ার্টার ফাইনালে ৯০ মিনিটে সেয়ানে সেয়ানে টক্কর হয়েছে ব্রাজিল-উরুগুয়ের। শেষ অবধি সাম্বাদের থামিয়ে কোপার সেমিফাইনালে পৌঁছে গেল উরুগুয়ে। এ বারের কোপাতে একটি ম্যাচও হারেনি উরুগুয়ে। আর ব্রাজিল চেনা ছন্দে নেই। উরুগুয়ে কোয়ার্টার ফাইনালে ১২টি শট নেয়। আর ব্রাজিল ৭টি। তার মধ্যে উরুগুয়ে শট টার্গেটে নেয় ১টি এবং ব্রাজিল ৩টি। পাস অ্যাকিউরেসিতে উরুগুয়ের (৭২) থেকে এগিয়ে ছিল ব্রাজিল (৭৯)।

উরুগুয়ে টাইব্রেকারে প্রথম শট নেয়। সেখানে প্রথম গোল করতে ভুল করেননি ফেডেরিকো ভালভার্দে। ব্রাজিলের হয়ে প্রথম শট নেন এডের মিলিটাও। তাঁর শট রুখে দেন উরুগুয়ের গোলকিপার। যা চাপে ফেলে দেয় ব্রাজিলকে। এর পর উরুগুয়েকে ২-০ এগিয়ে দেন রড্রিগো বেন্টাকুর। ব্রাজিলের হয়ে প্রথম গোল করেন আন্দ্রিয়েস পেরেরা। এরপর উরুগুয়ে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় অ্যারাসকেটার গোলে। তারপর ব্রাজিলের ডগলাস লুইজের শট লাগে পোস্টে। সেখানেই কার্যত ব্রাজিলের আশা শেষ হয়ে যায়। এরপর উরুগুয়ের জিমেনেজের শট আটকে দেন ব্রাজিলের গোলকিপার। তারপর ব্রাজিলের হয়ে ২-৩ করেন মার্টিনেলি। শেষ অবধি ম্যানুয়েল উগার্তে উরুগুয়েকে ৪-২ জেতান।

গত বারের রানার্স ব্রাজিল এ বারের কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল খেলেই বিদায় নিল। উরুগুয়ে এ বার সেমিফাইনালে নামবে ১১ জুলাই ভোর ৫.৩০ মিনিটে। প্রতিপক্ষ কলম্বিয়া। ২০১১ সালের পর সেমিফাইনালে পৌঁছল উরুগুয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − thirteen =