প্যান-আধার সংযুক্তিকরণের মেয়াদ বৃদ্ধি

মেয়াদ বাড়ল প্যান এবং আধার কার্ডের সংযুক্তিকরণের। এর আগে কেন্দ্র জানিয়েছিল, ৩০ মার্চের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তা না হলে দিতে হবে মোটা টাকা জরিমানা। মঙ্গলবার সেই মেয়াদ বৃদ্ধি করে কেন্দ্র জানিয়েছে এই কাজের জন্য আরও তিন মাস বেশি সময় পাওয়া যাবে। আগামী ৩০ জুনের মধ্যে প্যান-আধার সংযুক্তির প্রক্রিয়া সম্পন্ন করলেই হবে। এদিন প্যান-আধার সংযুক্তির মেয়াদ শেষের ঠিক তিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে মেয়াদ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে।

২০২২ সালের ৩১ মার্চের মধ্যেই এই সংযুক্তিকরণ করে ফেলতে নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এক বছরের সেই সময়সীমা বাড়লেও তার জন্য জরিমানা ধার্য করা হয়। ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা জরিমানার নির্দেশ দেয় কেন্দ্র। যদিও এই পদক্ষেপ ঘিরে সমালোচনার মুখে পড়ে সরকার।

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে অধীর প্রস্তাব দিয়েছিলেন, প্যানের সঙ্গে আধার সংযোগের ব্যবস্থা ডাকঘরের মাধ্যমে বিনামূল্যে করা এবং তার সময়সীমা আরও ৬ মাস বাড়িয়ে দেওয়ার। প্যানের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার নির্দেশ দেওয়া হয়েছিল আয়কর দপ্তরের তরফে। এক জন ভারতীয় নাগরিকের অন্যতম এই দুই পরিচয়পত্র সংযুক্ত করার শেষ তারিখ ধার্য করা হয়েছিল ৩১ মার্চ। বলা হয়েছিল, যথাসময়ে সংযুক্তিকরণ না করলে ওই তারিখের পর থেকে প্যান কার্ড বাতিল হয়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 3 =