কাবুলের মসজিদের কাছে বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭ জন, জখম ৪১

শুক্রবার ফের জোরালো বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের রাজধানী কাবুল। কাবুলের এক মসজিদের কাছে এই বিস্ফোরণ ঘটেছে। তালিবান সরকারের পুলিশ জানিয়েছে, ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৪১ জন। সূত্রের খবর, কাবুলের কেন্দ্রস্থলে যেখানে কূটনৈতিক ভবনগুলি অবস্থিত, তার কাছাকাছি এলাকাতেই এই বিস্ফোরণ ঘটেছে। ওই এলাকা থেকে ঘন কালো ধোঁয়া উঠতে দেখা গিয়েছে। গুলি চালানোর আওয়াজও পাওয়া গিয়েছে বলে দাবি ওই সূত্রের।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র আব্দুল নাফি টাকোর বলেছেন, ‘মসজিদটির প্রধান সড়কে বিস্ফোরণটি ঘটেছে। কী কারণে এই হামলা হল, তদন্ত করা হচ্ছে। কাবুল পুলিশের বেশ কয়েকটি দল ঘটনাস্থলে রয়েছে।’ জানা গিয়েছে এদিন মসজিদে প্রার্থনা করতে আসার সময়ই মসজিদের কাছেই এই বিস্ফোরণ হয়।  প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন চারিদিক ধোঁয়ায় ঢেকে গিয়েছিল। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করছে কাবুল পুলিশ।

প্রসঙ্গত, ২০২১ সালের অগস্টে তালিবানরা আফানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে সেই দেশে একের পর এক বিস্ফোরণ ঘটেই চলেছে। বিশেষ করে মসজিদ, গুরুদ্বার-সহ ধর্মীয় স্থানগুলিকে নিশানা করা হচ্ছে। গত অগস্টে মাত্র কয়েকদিনের ব্যবধানে পর পর তিনটি মসজিদে বিস্ফোরণ ঘটেছিল। মৃত্যু হয়েছিল শীর্ষস্থানীয় দুই তালিবানি ধর্মগুরু মৌলবী শেখ রহিমুল্লাহ হক্কানি এবং মৌলবী আমির মহম্মদ কাবুলির। দ্বিতীয় বিস্ফোরণটি ঘটেছিল সরকোটেল খৈরখানে এলাকার সিদ্দিকিয়া মসজিদে। মৃত্যু হয়েছিল অন্তত ৫০ জনের।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 3 =