মহালয়ায় সূর্যগ্রহণ হলেও দেখা যাবে না ভারত থেকে

পুজো একেবারেই দোরগোড়ায়। আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। মহালয়াতেই পিতৃপক্ষের অবসান হয়ে দেবীপক্ষের সূচনা হয়। তবে এবারের মহালয়াটা বাকি বছরের মহালয়ার  থেকে অনেকটাই আলাদা। কারণ এবারের মহালয়াতে হতে চলেছে সূর্যগ্রহণ। বিজ্ঞানীরা জানিয়েছেন, বিগত ১০০ বছরের সময়কালে যা হয়নি, সেটাই হবে।

আগামী ১৪ অক্টোবর মহালয়া। বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের কণ্ঠে স্তোত্রপাঠ শুনে ঘুম ভাঙবে বাংলার। কার্যত সেই দিন খেকেই পুজো শুরু হয়ে যাবে কলকাতায়। আবার এই দিন পিতৃতর্পণের দিন। আর এদিনই হতে চলেছে সূর্য গ্রহণ। এই গ্রহণ হবে বলয়গ্রাস গ্রহণ। এই বলয়গ্রাস গ্রহণে সূর্যকে দেখতে লাগবে কঙ্কণের আকৃতির মতো। ভারতীয় সময় রাত সাড়ে ৮টা নাগাদ গ্রহণ স্পর্শ করবে সূর্যকে। রাত ২টো ২৫ মিনিটে পর্যন্ত গ্রহণ থাকবে। তবে ভারত থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে না।

প্রতি বছরই সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ হয়। এবারে মোট চারটি গ্রহণ রয়েছে। এরমধ্যে দুটি সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ। ইতিমধ্যেই একটি সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ হয়ে গিয়েছে। চলতি বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ পড়েছে মহালয়ার দিন অর্থাৎ ১৪ অক্টোবর। সূর্যগ্রহণের দিন ১৫ পর আবার ২৯ অক্টোবর দ্বিতীয় চন্দ্রগ্রহণ। ভারতে দেখা না গেলেও, কানাডা, উত্তর আমেরিকা, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, মেক্সিকো, আর্জেন্টিনা, কলোম্বিয়া, কিউবা, পেরু, উরুগুয়ে, ব্রাজিল, ডোমিনিকা, বাহামা থেকে সূর্যগ্রহণ দেখা যাবে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 4 =